দিনে কটা ডিম খাওয়া উচিৎ? চিকিৎসকদের মতামত কি?

নিউজ ডেস্ক – কমবেশি সকলেই জানে ডিম একটি প্রোটিন যুক্ত খাবার। দৈনিক শক্তি বৃদ্ধি করতে  ডিমের অবদান অনস্বীকার্য। সে কারণে খাদ্যতালিকায় ডিম রাখা প্রয়োজন। কিন্তু অনেকের ভুল ধারণা রয়েছে যে প্রতিনিয়ত ডিম খেলে শরীরে ফ্যাট বৃদ্ধি পাবে। কিন্তু এই ধারনাটি সম্পুর্ন ভুল সেটা জানালেন খোদ চিকিৎসক। কি বলছে চিকিৎসাবিজ্ঞান ও চিকিৎসক!

চিকিৎসকরা জানাচ্ছেন,  একটি ডিমের কুসুমে থাকে ২২১ মিলিগ্রাম কোলেস্টেরল। সেক্ষেত্রে সপ্তাহে তিনটি ডিম কুসুম সমেত খাওয়া দরকার। কিন্তু অনেকেই ভাবেন বেশি বয়স্ক মানুষদের শরীরে কোলেস্টেরলের মাত্রা বেড়ে যায়। কিন্তু এটা সম্পূর্ণ ভুল ধারণা। ডিমে প্রচুর পরিমাণে প্রোটিন ও গুণাবলী রয়েছে। 

চিকিৎসা বিজ্ঞান বলছে প্রত্যেক ব্যক্তির ওজন প্রতি কিলোতে ০.৮ – ১.০ গ্রাম প্রোটিন প্রয়োজন হয়। আর একটি ডিমে রয়েছে ৬.৬ গ্রাম প্রোটিন। তাই সপ্তাহে তিনদিন কুসুম সমেত ডিম খেলে একজন পূর্ণবয়স্ক মানুষের সম্পূর্ণ প্রোটিনের চাহিদা মেটে। এছাড়াও দুধ,ডিম ,ডালের থেকে যে পরিমাণ প্রোটিন পাওয়া যায় তার সব উপস্থিত রয়েছে ডিমে। এছাড়াও ডিমে রয়েছে বেশকিছু খনিজ পদার্থ যেমন – প্রোটিন

ভিটামিন ডি,ভিটামিন এ,ভিটামিন,বি2,ভিটামিন বি12,ফোলেট,আয়োডিন। আর ডিমের কুসুমে রয়েছে  ভিটামিন এ, ই, ডি, কে, বি কমপ্লেক্স ভিটামিন, Se, Zn প্রভৃতি। 

বিজ্ঞান আরো বলেছে যে ডিম শুধুমাত্র প্রোটিনের ঘাটতি পূরণ করে না, এটি নতুন কোশ জন্মাতে ও বার্ধক্য দেরিতে আনতে সহায়তা করে। তাই ডিম খাওয়ার কোন নির্দিষ্ট সময়সীমা নেই। সকালের ব্রেকফাস্টে কিংবা রাতে ডিনারে একটি গোটা ডিম কিংবা তিনটি ডিমের সাদা অংশ খাওয়া যেতে পারে। ডায়েটের ক্ষেত্রেও ডিম পূর্ণ পুষ্টি দিয়ে থাকে। তবে একজন সুস্থ পূর্ণবয়স্ক মানুষের জন্য সপ্তাহে তিনটি ডিম কুসুম সমেত খাওয়া প্রয়োজন। 

আবার কিছু মানুষের ভুল ধারণা রয়েছে ডিম খেলে ফ্যাট তৈরি হয়।  সেক্ষেত্রে সবজি  ডিমের ফ্যাট তৈরিতে বাধা দেয়। তাই ডিমের সঙ্গে কোন সবজি কিংবা স্যালাড খাওয়া যেতে পারে। আবার অনেকেই শুধুমাত্র সিদ্ধ ডিম খেতে পারে না তাই ডিমের পোচ কিংবা ডিম রান্না করেও খায়। এক্ষেত্রে ডিম রান্নার জন্য ইভি অলিভ অয়েল, সানফ্লাওয়ার অয়েল দিয়ে ডিম ভেজে খাওয়া যেতে পারে। এমনকি রান্নার ক্ষেত্রে দেখতে হবে যাতে দীর্ঘক্ষণ তীব্র আঁচে ডিম রান্না হয়। কম আঁচে ডিম রান্না করতে হবে না হলে এর পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়।

Leave a Reply

Your email address will not be published.