রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। করলার অসাধারন ৬ টি উপকারিতা

নিউজ ডেস্কঃ স্বাস্থ্যের জন্য তিতাই মিঠা। তাই এবার থেকে পাতে রাখুন করলা। করলা প্রায় অনেক মানুষই পছন্দ করে না। কিন্তু করলাতে যে কত পরিমাণে আমাদের স্বাস্থ্যের জন্য উপকারী উপাদান আছে তা হয়ত অনেকেই জানে না। আর তাই না জেনেই এই সমস্ত উপাদানের থেকে বঞ্চিত করছে আমাদের স্বাস্থ্যকে। এই জন্য সবার আগে করলার স্বাস্থ্য উপকারিতাগুলি জেনে নিন তাহলে দেখবেন করলা আর দূরে ঠেলে দেবেন না।তাহলে এবার জেনে নেওয়া যাক করলার কিছু গুণাবলি সম্পর্কে।

ক্যান্সার প্রতিরোধী- করলা ক্যান্সারের মতো রোগ প্রতিরোধ করতেও সহায়ক।কারন করলার মধ্যে লাইকোপিন থাকে যা ক্যান্সার প্রতিরোধকারী। তাই এই মারনরোগ থেকে নিজেদেরকে বাঁচাতে অবশ্য পাতে রাখুন করলা।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে- করলাতে লুটিন নামক একটি উপাদান থাকে যা রোগ প্রতিরোধ ক্ষমতা সৃষ্টিকারী। এছাড়াও এতে উপস্থিত বিভিন্ন ধরনের উপাদান যেমন-লৌহ, ভিটামিন এ, সি এবং আঁশ ইত্যাদি।এই  এন্টি অক্সিডেন্ট-ভিটামিন এ এবং সি বার্ধক্যের সমস্যা থেকে মুক্তি দিতে সাহায্য করে। 

সুগার নিয়ন্ত্রণ-যাদের সুগার আছে তাদের পক্ষে করলা খাওয়া খুবই উপকারী।কারন করলা  অ্যাডিনোসিন মনোফসফেট অ্যাকটিভেটেড প্রোটিন কাইনেজ নামক এনজাইমের মাত্রা বৃদ্ধি করতে সাহায্য করে যার ফলে রক্ত থেকে শরীরের কোষগুলোতে সুগার গ্রহণ করার ক্ষমতা বাড়িয়ে তোলে।এর ফলে এটি শরীরের কোষের গ্লুকোজের বিপাক ক্রিয়া বৃদ্ধি করতে সহায়তা করে আর তার ফলে আমাদের রক্তের সুগারের মাত্রা নিয়ন্ত্রনে রাখতে সাহায্য করে।

শ্বাসরোগ দূর করে- করলার শ্বাসরোগজনিত সমস্যা দূর করতে বিশেষভাবে কার্যকরী।তাই জলের সঙ্গে মধু ও করলার রস মিশিয়ে খান এতে অ্যাজমা, ব্রংকাইটিস ও গলার প্রদাহে মতো সমস্যা থেকে মুক্তি পেতে সাহায্য করবে।এছাড়াও করলাতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট যা শরীরের দূষণ দূর করতে সাহায্য করে এবং  হজমক্ষমতাকে বৃদ্ধি করতেও সাহায্য করে।

খাবারে রুচি আনে- খাবারে রুচি আনতেও সাহায্য করে করলা।তাই খাবারে অরুচির সমস্যা  দেখা দিলে এক চা চামচ করে করলার রস সকাল ও বিকেলে খেলে এতে উপকার পাবেন।

বাতের ব্যথা নিরাময় করতে-  যাদের বাতের ব্যাথা আছে তারা চার চা চামচ করলা বা উচ্ছে পাতার রস একটু গরম করে দেড় চা চামচ বিশুদ্ধ গাওয়া ঘি মিশিয়ে ভাতের সাথে খান।এতে দেখবেন বাতের ব্যাথা থেকে মুক্তি দিতে সাহায্য করবে।

Leave a Reply

Your email address will not be published.