উজ্জ্বল ত্বক পেতে সাহায্য করে। লেবুর অজানা ৬ টি কাজ

নিউজ ডেস্কঃ কে না চায় উজ্জ্বল ঝলমলে ত্বক পেতে ?বিশেষত এই সোশ্যাল মিডিয়ার যুগে লাইক আর শেয়ার এর মাঝে আমরা প্রত্যেকেই চাই নিজেদের বেস্ট দেখাতে । আর সেই জন্য আমাদের সাথী মেকআপ তো আছেই কিন্তু ত্বক ভেতর থেকে যদি সুস্থ ও উজ্জ্বল না হয় তাহলে কোন মেকআপ ই দেখতে ভালো লাগে না ।আর তাই ত্বকের যত্নের জন্য আমরা খরচ ও করি বহু টাকা। কিন্তু যত দামিই হোক বাজার থেকে কেনা এই সমস্ত স্কিন কেয়ার প্রোডাক্ট এ কেমিক্যাল থাকে প্রচুর যা আখেরে ত্বকের ক্ষতি ই করে। সেই ক্ষেত্রে বাড়িতেই আমরা বেশ কিছু ফেসপ্যাক তৈরি করে নিতে পারি লেবু দিয়ে যা কিন্তু ওই দামি ক্রিম এর মতই কাজ দেবে ।বিশ্বাস হচ্ছে না ? এই লেবু কিন্তু এমন একটি জিনিস যাতে রয়েছে প্রচুর পরিমাণে  ভিটামিন বি, সি, সাইট্রিক এসিড, কার্বোহাইড্রেট, ফসফরাস । এগুলি যে কেবলমাত্র ত্বক উজ্জ্বল করে তাই নয় এমনকি মুখের কালো দাগ , ব্রন, চোখের নিচের কালি দূর করতে ও সাহায্য করে।

আসুন জেনে নেই লেবু দিয়ে তৈরি করা যায় এমন কয়েকটি ফেসপ্যাক এর কথা –

১. ত্বকে আর্দ্রতা ফিরিয়ে আনতে

ত্বক অনুজ্জ্বল  হয়ে যাওয়ার মূল কারণ ত্বকের আদ্রতা হারিয়ে যাওয়া ।এক্ষেত্রে ত্বকের আদ্রতা ফিরে পেতে এক টেবিল চামচ মধু এক টেবিল চামচ লেবুর রস, কয়েক ফোঁটা অলিভ অয়েল বা আমন্ড অয়েল একটি পাত্রে ভালো করে প্রথমে মিশিয়ে নিন ।এরপর এই মিশ্রণটি ভাল করে মুখে ও গলায় লাগিয়ে নিন ।মিনিট দশেক পর ভালো করে উষ্ণ জলে ধুয়ে ফেলুন মুখ ।সপ্তাহে মাত্র দুবার এই ফেসপ্যাক ব্যবহার করলেই দেখবেন ত্বকে পরিবর্তন 

২.উজ্জ্বল ত্বক পেতে

উজ্জ্বল ত্বক পেতে শুধু শুধু দামি ক্রিম কিনে টাকা খরচ করবেন কেন যখন বাড়িতেই লেবু দিয়ে তৈরি করে ফেলতে পারেন এক ফেসপ্যাক যা আপনার মুখের উজ্জলতা ফিরিয়ে দেবে নিমিষেই ।এর জন্য প্রথমে একটি পাত্রে দুই টেবিল চামচ মুলতানি মাটি এক টেবিল চামচ লেবুর রস ও কয়েক ফোটা গোলাপজল ভালো করে মিশিয়ে নিন ।পেস্ট তৈরি হয়ে গেলে গোটা মুখে ভাল ভাবে এটি লাগিয়ে দশ থেকে পনেরো মিনিট রেখে দিন । নিয়মিত ব্যবহার করলে এটি ত্বকের রক্ত সরবরাহ উন্নত করবে ফলে  মুখ হয়ে উঠবে ঝলমলে ।

৩. মুখের কালো দাগ দূর করতে

রোদে পোড়া দাগ থেকে শুরু করে এলার্জি যে কোনো রকমের দাগ দূর করতে লেবুর জুড়ি মেলা ভার। মুখের ট্যান দূর করতে নিয়মিত এক টেবিল চামচ টক দই,কয়েক ফোটা গোলাপজল ও এক টেবিল চামচ লেবুর রস ভালো করে মিশিয়ে নিতে হবে প্রথমে ।বাইরে থেকে ফিরে ভালো করে এই পেস্টটি গোটা মুখে লাগিয়ে কিছুক্ষণ বিশ্রাম নিন ।ঠান্ডা জলে ভালো করে মুখ ধুয়ে ফেললে দেখবেন নিমেষেই মুখ কেমন দাগ বিহীন হয়ে যাবে ।

৪. স্বাস্থ্যকর ত্বক পেতে

সুস্থ ও সুন্দর ত্বক পেতে ডিমের সাদা অংশের সাথে এক চা চামচ লেবুর রস ও কয়েক ফোটা গোলাপজল মিশিয়ে একটা পেস্ট তৈরি করে নিন । এরপর ওই পেস্ট ভালো করে গলায় ও মুখে লাগিয়ে আধঘণ্টা অপেক্ষা করুন ।এরপর ঠান্ডা জল দিয়ে গোটা মুখ ভালো করে ধুয়ে ফেললে দেখবেন মুখে এক আবার ফিরে এসেছে ।এই ফেসপ্যাকটি নিয়মিত ব্যবহারে ত্বক হয়ে ওঠে কোমল ও ত্বকের যে কোনো রকমের সমস্যা দূর হয়ে যায় । 

৫. মসৃণ ত্বক পেতে

বয়সের সাথে সাথে ক্রমশ ত্বকের মসৃণতা হারিয়ে যায় ।এবং ত্বকে ফুটে ওঠে বলিরেখা ।এক্ষেত্রে পুনরায় ত্বকের মসৃণতা ও উজ্জ্বলতা ফিরে পেতে এক চামচ এলোভেরা জেল ও এক চামচ লেবুর রস মিশিয়ে তৈরি করে নিতে পারেন এক ফেসপ্যাক ।নিয়মিত এই ফেসপ্যাকটি মুখে আধঘন্টা লাগিয়ে রেখে উষ্ণ জল দিয়ে ধুয়ে ফেলুন ।কয়েক দিন ব্যবহারেই ত্বকে আসবে এক আলাদা উজ্জলতা ।

৬. মুখের কালচে ভাব দূর করতে

রোদে বের হলে অনেকেরই মুখে কালচে  ছোপ দেখা দেয় ।এক্ষেত্রে শসার রসের সাথে লেবুর রস মিশিয়ে মুখে ভালো করে ম্যাসাজ করলে মিলবে ফল ।তবে এটি মুখে এপ্লাই করার  আধঘন্টা  পর মুখ ধোবেন ।সপ্তাহে 3-4 বার ব্যবহার করলে দেখবেন মুখের কালচে ভাব দূর হয়ে গেছে।

Leave a Reply

Your email address will not be published.