ত্বকের সতেজতা বৃদ্ধি করে। বাতাবি লেবুর অসাধারন ৬টি কাজ

নিউজ ডেস্কঃ বাতাবি লেবু। এমন এক ফল যা আট থেকে আশি সকলেরই প্রিয়। কিন্তু অনেকেরই জানা নেই যে এই ফল সুস্বাদু হওয়ার পাশাপাশি একাধিক জটিল রোগের ওষুধও বটে।

ক্যান্সার প্রতিরোধেঃ বাতাবি লেবুতে আছে প্রচুর পরিমাণে বায়োফ্যাভোনয়েড। যা ক্যান্সার সেলের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলে।অতিরিক্ত ইস্ট্রোজেন থেকে শরীরকে মুক্ত রাখার কারনে ব্রেস্ট ক্যান্সার চিকিৎসায় বাতাবি লেবু ভূমিকা রেখে থাকে। প্রোটেস্ট ক্যান্সার প্রতিরোধে বাতাবি লেবু কার্যকর ভূমিকা রাখতে সক্ষম।

হৃদরোগে উপকারিঃ বাতাবি লেবুতে আছে যথেষ্ট পরিমান পটাশিয়াম, ভিটামিন সি।ফলে বাতাবি লেবু রক্তচাপ নিয়ন্ত্রণে ভূমিকা রাখে।আর নিয়ন্ত্রিত রক্তচাপ হৃদরোগে উপকারি। বাতাবি লেবু রক্তে কোলেস্টেরলের মাত্রা কমিয়ে দেয়।

হজম সমস্যায় কার্যকারীঃ অম্ল জাতীয় হওয়ায় কারনে খাদ্য পরিপাকে বাতাবি লেবু অত্যন্ত সহায়ক। খাদ্য পাচিত হওয়ার পর বাতাবি লেবুর রস অ্যালকাইন রি-অ্যাকশন তৈরি করে হজমে সহায়তা করে।

ত্বকের সতেজতা বৃদ্ধি করেঃ অতিরিক্ত পরিমাণে ভিটামিন সি থাকায় ধমনির ইলাস্টিক অবস্থা ও দৃঢ়তা রক্ষায় বাতাবি লেবু অত্যন্ত কার্যকর।আর ত্বকের যত্নেও এটি খুবই উপকারি।কারন এটি ত্বকে কুচকাতে দেয় না।বাতাবি লেবুতে অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় ত্বকে বয়সের ছাপ পড়তে দেয় না।

দাঁত ও মাড়ির রোগঃ দাঁত ও মাড়ির রোগে বাতাবি লেবুর পাতা ব্যবহার করা হয়।বাতাবি লেবুর রস মাড়ির রোগে উপকারি।

রক্ত পরিষ্কারকঃ বাতাবি লেবুতে বিদ্যমান পেকটিন ধমনীর রক্তে দূষিত পদার্থ জমা হতে বাধা দেয় এবং দূষিত পদার্থ বের করতে সহায়তা করে।বাতাবি লেবুর রস রক্তে লোহিত রক্ত কনিকাকে টক্সিন ও অন্যান্য  দূষিত পদার্থের হাত থেকে রক্ষা করে বিশুদ্ধ অক্সিজেন পরিবহনে সহায়তা করে।

Leave a Reply

Your email address will not be published.