ঘরে বসে সহজেই বানিয়ে ফেলুন চাইনিজ চিকেন চাউ। রইল ভিডিও

নিউজ ডেস্ক   –   চাউমিন, নাম শুনলেই জিভে জল এসে যায় সকলের। তবেই ভারতীয় স্টাইলে চাউমিন অনেক এগিয়েছে। চিকেন চাউ, ভেজ চাউ, এগ চাউ হোক  বা হাককা নুডুলস অনেকের কাছেই পরিচিতি নামগুলি। তবে এবার একই খাবার পাওয়া যাবে ভিন্ন স্বাদে। চাউমিন প্রেমীদের জন্য এবার চাইনিজ  স্টাইলে তৈরি করা অন্য দেশের স্বাদ বাড়িতে বসে নিতে পারবেন আপনিও। তার জন্য সামান্য কিছু কষ্ট করে চাইনিজ পদ্ধতিতেই বানিয়ে ফেলতে হবে চিকেন  চাউ। তবে যারা করোনা কালে বাইরের জিনিসের থেকে বাড়িতে বানানো দিনের স্বচ্ছন্দ মনে করবেন তারা এই রেসিপি একবার ট্রাই করতে পারেন।  

চাইনিজ পদ্ধতিতে চিকেন চাউ  বানানোর সহজ উপায় :- 

১) উপকরণ 

———————

. ১টি মাঝারি সাইজের গাজর। 

. ১টি বড় সাইজের সবুজ ক্যাপসিকাম। 

. ১টি বড় সাইজের বেলপেপার। 

.  ১০০ গ্রাম বোনলেস চিকেন। 

. ডিম ১টি। 

.  ২৫০ গ্রাম চিংড়ি। 

. কনফ্লাওয়ার ৫০ গ্রাম। 

. লবণ ও তেল পরিমাণমতো। 

 . মাঝারি সাইজের অর্ধেক বাঁধাকপি।  

. পার্পেল ক্যাবেজ অর্থাৎ বেগুনি রঙের বাঁধাকপি। ( যদিও এটি অপশনাল) 

. চাউমিন। ( পরিবারের সদস্য সংখ্যার উপর চাওমিন এর পরিমাণ অল্প বা বেশি হতে পারে) 

. কুকিং ওয়াইন

. সয়া সস

. চিনি( পরিমান মত)  

. বিবিকিউ সস

. সিসামি তেল

. অর্ধেক পাতিলেবু

. অল্প পরিমাণে গোলমরিচ গুঁড়ো

২) পদ্ধতি  —-  প্রথমে এসব সবজিগুলোকে ভালো করে ধুঁয়ে খুব সূক্ষ্ম করে লম্বা লম্বা সাইজের কেটে নিতে হবে।  ঠিক সেইভাবেই মাংসটা কেও ভাল করে ধুয়ে পাতলা পাতলা ও লম্বা সাইজের কেটে নিতে হবে। এরপর একটি বাটিতে মাংসের টুকরোগুলো নিয়ে তার মধ্যে পরিমাণমতো লবণ, একটি গোটা ডিম  এবং হাফ চামচ কনফ্লাওয়ার দিয়ে মিশ্রনটিকে ভালো করে মেশাতে হবে। এরপর বেশ কিছুক্ষণের জন্য সেটিকে রেখে দিতে হবে। 

পরবর্তীতে   কড়াইতে পরিমান মত তেল দিয়ে তার মধ্যে মিক্স করা মাংসটি ঢেলে দিতে হবে। এরপরই সামান্য আঁচে নেড়ে তার মধ্যে চিংড়ি মাছ গুলি দিতে হবে। প্রায় ১-২ মিনিট সামান্য আছে নাড়াচাড়ার পর সেটি অন্য পাত্রে তুলে রাখতে হবে। এর পরই সে গরম করা এতে আবার অল্প পরিমাণ তেল দিয়ে সমস্ত  কেটে রাখা সবজি যেমন ক্যাপসিকাম, বেল পেপার,  গাজর,  বাঁধাকপি, পার্পেল ক্যাবেজ  পরিমাণে অর্ধেক দিতে হবে , এবং তার সঙ্গে কুকিং ওয়াইন দিয়ে ২-৩ মিনিট অল্প আঁচে কড়াইতে নেড়ে  তুলতে হবে। আবার সেই একই কড়াইতি চাউমিন দিয়ে তার মধ্যে   একে একে কুকিং ওয়াইন, ২ চা চামচ সয়া সস, ২ চামচ চিনি,  বিবিকিউ সস  দিয়ে জামিন দিকে ভাল করে নাড়তে হবে। এরপরই খাবারের স্বাদ বৃদ্ধির জন্য সিসামি তেল যোগ করতে হবে। এরপরে বেশ কিছুক্ষণ অর্থাৎ ৫-৭ মিনিট ভালো করে অল্প আঁচে নাড়ানোর পর নামানোর আগে বেঁচে থাকা সকল ভেজিটেবিলগুলি  চাওমিন এর উপর থেকে ছড়িয়ে আরও বেশ কিছুক্ষন নাড়তে হবে।  এরপর নামানোর আগে উপর থেকে অর্ধেক পাতিলেবুর রস, সামান্য গোলমরিচ গুঁড়ো  এবং সবশেষে সিসামি তেল  ছড়িয়ে দিয়ে ভালো করে নেড়ে একটি পাত্রে সুন্দর করে ডেকোরেশন করে আপনার পরিবারের লোকদের গরম গরম সুস্বাদু এবং স্বাস্থবান চাউমিন পরিবেশন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.