৫ টির বেশি শিশুর জন্ম দিলেই পুরস্কার। কোন দেশে রয়েছে এই নিয়ম?

নিউজ ডেস্ক-  ৫ বা তার বেশি শিশুর জন্ম দিলে তাকে সম্মানিত মা হিসেবে আখ্যা দেওয়া হয়।  পূর্ব এশিয়ায় অবস্থিত মঙ্গোলিয়ার রাষ্ট্রটির রাজধানী ও সবথেকে বড় শহর হল উলানবাটর।এর উত্তরে রাশিয়া ও দক্ষিণ, পূর্ব এবং পশ্চিমে গণচীন অবস্থিত। মঙ্গোলিয়ার সরকারি ভাষা মঙ্গোলীয়।2020 আদমশুমারি অনুযায়ী এ দেশের মোট জনসংখ্যা 3,353,470।

মঙ্গোলিয়া সম্পর্কে কিছু অজানা তথ্য হলো-

1. মঙ্গোলিয়া দেশের সাথে ভারতের সম্পর্ক ও বহু পুরনো। ইতিহাস ঘাটলে জানা যায় কিভাবে মঙ্গোলিয়ার নেতা চেঙ্গিস খা ভারত হামলা করেন। এবং ইরাক-ইরান তুর্কীয় ইউরোপের পোল্যান্ড সীমান্তে কিছুটা নিয়ে তিনি মঙ্গল সাম্রাজ্য প্রতিষ্ঠা করেন। 

2. সময়ের আবর্তনে পৃথিবীতে যে সকল জাতির উদ্ভব হয়েছে তাদের মধ্যে মঙ্গোলিয়া জাতিকে সবথেকে বেশি সাহসী জাতি বলে মনে করা হয়। মঙ্গোলিয়ার নেতা চেঙ্গিস খাঁ ছিলেন একজন অন্যতম বীর সাহসী যোদ্ধা। বলা হয়ে থাকে তিনি তখন তার ঘোড়ার ওপর চড়ে দলবলসহ অন্যদেশ আক্রমণে তখন দূর থেকেই তার আসার আওয়াজে বহু মানুষ ভয়ে  কেঁপে উঠতো। 

3. প্রাচীনকাল থেকে শুরু করে এখনো মঙ্গোলিয়ার প্রতিটি ব্যক্তিকে শৈশব থেকেই অশ্বারোহণ শেখানো হয়। এমনকি তারা ঘোড়া চালাতে এতটাই পারদর্শী হয় যে খারাপ ঘোড়ার পিঠে উল্টো বসে সঠিক নিশানায় তীর ছুটতে পারে। 

4. প্রাচীনকাল থেকেই মঙ্গোলিয়ার প্রচুর পরিমানে ব্যাবহার হাওয়াই আজও মঙ্গোলিয়ার মোট জনসংখ্যার থেকে পাঁচগুণ বেশি ঘোড়া দেখতে পাওয়া যায়। 

5. মঙ্গোলিয়ার সেনাবাহিনী বহুদিন ধরে অভুক্ত থাকতে পারে। তাদের না খেয়ে বহুদিন ধরে থাকার প্রশিক্ষণ দেওয়া হয়। 

6. মঙ্গোলিয়া দেশে নাদাম উৎসবের সময় সব থেকে বেশি ছুটি দেওয়া হয়। এটি মঙ্গোলিয়ার সর্ববৃহৎ ক্রীড়া অনুষ্ঠান। উৎসবটি 11 থেকে 13 জুলাই পর্যন্ত চলে। 

7. গোবি মরুভূমি মঙ্গোলিয়াতে অবস্থিত। এটি এশিয়ার বৃহত্তম মরুভূমি।

8. মঙ্গোলিয়া দেশকে নীল আকাশের দেশ ও বলে উল্লেখ করা হয়। কারণ এই দেশে বছরে প্রায়  260 দিনের বেশি ঝকঝকে নীল আকাশ থাকে। 

9. মনে করা হয় যে মঙ্গোলিয়ার অশ্বারোহীরা সর্বপ্রথম আইসক্রিম আবিষ্কার করে। এরপরে এটি চীন, মার্কোপোলো ও ইতালিতে ছড়িয়ে পড়ে। 

10. চেঙ্গিস খাঁ একজন নিরক্ষর ব্যক্তি ছিলেন কিন্তু তিনি মঙ্গোলিয়ায় 13 তম শতাব্দীর প্রথম দিকে প্রথম লেখার ব্যবস্থা চালু করেছিলেন। তিনিই লিপিটি উইখুর দের লিপি থেকে ধার করে ছিলেন। এই পত্রটি বাম থেকে ডান দিকে উলম্ব ভাবে লেখা হয়। 

11. মঙ্গোলিয়ায় 5 বা তার বেশি শিশুর জন্ম দিলেন তাকে সম্মানিত মা হিসেবে আখ্যা দেওয়া হয়। জনসংখ্যা কম হয় মঙ্গোলিয়ায় মেয়েদের একাধিক সন্তান ধারণের জন্য উৎসাহিত করা হয়।

Leave a Reply

Your email address will not be published.