ওয়েস্ট ইন্ডিজের সবচেয়ে বেশী খেলোয়াড় কোন দেশ থেকে যায়?

নিউজ ডেস্ক: সর্বপ্রথম জলের তলায়  পার্ক নির্মাণ করা হয় কোন দেশে জানেন? ওয়েস্ট ইন্ডিজের অন্তর্গত তেরোটি স্বাধীন দ্বীপের একটি হলো গ্রেনেডা। যা রাজধানী হল সেন্ট জর্জেওস। এই দেশের মুদ্রা ইস্টার্ন ক্যারিবিয়ান ডলার বলা হয়। এই দেশের এর জনসংখ্যা মাত্র 111454 জন।  ক্রিস্টোফার কলম্বাস তার তৃতীয় জলযাত্রা গ্রানাডা দেশ এর সন্ধান পান।

গ্রেনেডা সম্পর্কে কিছু অজানা তথ্য হলো:

1. গ্রেনেডা দেশে যাইফল এবং  বীজ ওপর লাল খোলস ওপর বিপুল পরিমাণে উৎপাদন হয়। এই দুই ফল বহুদেশে মসলা হিসেবে ব্যবহার করা হয়। সে প্রচুর পরিমাণে মসলা চাষ হয় এই দেশকে আইল্যান্ড অফ স্পাইস বলা হয়।

2. ওয়েস্ট ইন্ডিজ দল এ অংশগ্রহণকারী সকল দেশ রয়েছে তার মধ্যে অন্যতম হলো গ্রেনেডা।  এই দেশের নিজস্ব যে স্টেডিয়াম রয়েছে তার নাম ন্যাশনাল স্টেডিয়াম যেটি সেন্ট জর্জিও শহরে অবস্থিত।

3. গ্রেনেডা দেশের বেশিরভাগ মানুষ আফ্রিকার বংশোদ্ভূত। আফ্রিকা  থেকে নিয়ে যাওয়া ক্রীতদাস ও ভারতের বিহার উত্তর প্রদেশ থেকে নিয়ে যাও শ্রমিক পরবর্তীকালে এই দেশে বসতি গড়ে তোলে। আখ চাষের জন্য এই সকল শ্রমিকদের নিয়ে যাওয়া হয়েছিল।

4. দৃষ্টির সংস্কৃতিতে পুরনো আফ্রিকান গল্প পড়া বিশেষ চলন লক্ষ্য করা যায়।

5. এই দেশের জাতীয় খাবার হলো অয়েল ডাউন। যা তৈরি করা হয় নারকেল দিয়ে।এটি রান্না করা হয় ততক্ষণ পর্যন্ত করা হয় যতক্ষণ  না নারকেলের জল পুরোপুরি শুকিয়ে যায়।

6. গ্রেনেড আরেকটি জনপ্রিয় জায়গা হল জাম্পারস হিল। এই সিলেট নামকরণ এর পেছনে রয়েছে এক দুঃখজনক ইতিহাস ফ্রান্স এ দ্বীপের দখল করা কালীন এদেশীয় অধিবাসীরা তাদের হাত থেকে পালানোর জন্য এই হিল থেকে ঝাঁপ দিতেন। যদিও খুব কম সংখ্যক মানুষের তাদের হাত থেকে রক্ষা পেত।

7. ক্রিস্টোফার কলম্বাস এই দ্বীপটি আবিষ্কারের পরে এর নাম দিয়েছিলেন লা কনসেপসিয়ান।

8. গ্রেনেডা দেশে সর্বপ্রথম জলের তলায় পার্ক নির্মাণ করা হয়। এটি ছিল বিশ্বের সর্বপ্রথম নির্মিত জলের তলা পার্ক।

9. এদেশের একটি জনপ্রিয় প্রাতরাশ হল কোকা টি। যা তৈরি করা হয় কোকা মসলা দিয়ে।

10. গ্রেনেডা দেশে সর্বপ্রথম যখন বহিরাক্রমণ করা হয়েছিল সে সেই দিন টিকে তারা জাতীয় ছুটির দিন হিসেবে পালন করে। এবং এই দিনটি থ্যাঙ্কস গিভিং ডে নামে পরিচিত।

Leave a Reply

Your email address will not be published.