পৃথিবীর কোন দেশে একই বছরে দুদিন ক্রিসমাস পালন করা হয়?

নিউজ ডেস্ক: বেলারুশ পূর্ব ইউরোপের একটি স্থলবেষ্টিত রাষ্ট্র’ দেশটির সরকার নাম বেলারুশ প্রজাতন্ত্র। এর উত্তরে ও পূর্বে রাশিয়া, দক্ষিণে ইউক্রেন, পশ্চিমে পোল্যান্ড, এবং উত্তর-পশ্চিমে বাল্টিক প্রজাতন্ত্র লিথুয়ানিয়া ও লাটভিয়া। দেশটির রাজধানী ও বৃহত্তম নগর মিন্‌স্ক। এখানকার সরকারি ভাষা বেলারুশীয় ও রুশ। 

বেলারুশ দেশের আশ্চর্য করা কিছু তথ্য হল

1. বেলারশ একটি ছোট দেশ কিন্তু এই ছোট্ট দেশটিতে প্রায় 20800 নদী রয়েছে। এবং বিশ্বের এক-তৃতীয়াংশ অরণ্যাবৃত। যার জন্য বেলারুশকে লান্স অফ ইউরোপ ও বলা হয়ে থাকে। 

2.রুশ অর্থডক্স খ্রিস্টধর্ম এই দেশের মানুষের প্রধান ধর্ম। এছাড়াও এখানে বিভিন্ন জাতিগোষ্ঠীর বসবাস যেমন ৭৬.৭% বেলারুশীয়, ১০.০৬℅ বৌদ্ধ’,৫.৩% রুশী, ৩.১% পোল, ১.৭% ইউক্রেনীয়, ০.১% তাতার, ০.১% ইহুদী, ৩.০% অন্যান্য।

3.  ইউরোপ মহাদেশের মধ্যে বেলারুশ একমাত্র দেশ যে দেশের নিজস্ব ছাপানো বাইবেল রয়েছে।

4. বেলারুশ দেশটি 26 শে ডিসেম্বর 1991 খ্রিস্টাব্দে স্বাধীন হয়েছিল কিন্তু এখানকার মানুষেরা জুলাইয়ের তৃতীয় দিনটি তে তাদের স্বাধীনতা দিবস পালন করে। 

5. আমাদের দেশের বিয়ে বাড়িতে ডেকোরেশন থেকে খাবার পরিবেশন ইত্যাদির দায়িত্বে মূলত পুরুষের আয় থাকে কিন্তু বেলারুশে একটি বিবাহ অনুষ্ঠানে এই সকল দায়িত্ব থাকে পাত্রীর। সে নিজে হাতে টেবিল সাজানো থেকে শুরু করে খাবার পরিবেশন করে থাকে। 

6. বেলারুশ দেশে দুবার ক্রিসমাস উদযাপন করা হয় প্রথম 25 শে ডিসেম্বর ক্যাথলিক ক্রিসমাস ও পরে 27 জানুয়ারি অর্থোডক্স ক্রিসমাস। 

7. এ দেশের মানুষেরা প্যান কেক খেতে খুব পছন্দ করে। এবং দেশটিতে বছরে একবার প্যানকেক দিবস পালন করা হয়। এই তিনি সেখানে যে যত ইচ্ছা প্যান কেক খেতে পারে। 

8. এছাড়াও এখানকার মানুষেরা আলু খেতে খুব ভালোবাসে এই দেশে তিনশোর আলুর তৈরি ডিস  যাবেন। এবং এখানকার মানুষরা সিদ্ধ আলু সবথেকে বেশি পছন্দ করে। 

9. এখানকার মানুষেরা খুবই শান্ত স্বভাবের হয় তারা কারো সাথে উঁচু গলায় কথা বলেন না। এবং এখানকার মানুষেরা স্ট্রীট আর্ট এ খুবই পারদর্শী। এখানকার প্রায় প্রতিটি রাস্তায় রয়েছে নানান রঙিন ছবি আঁকা। 

10. বেলারুশ একটি শিক্ষিত দেশ হলেও এখানকার মানুষেরা ভীষণভাবে জাদুটোনার উপর বিশ্বাসী। এখানকার প্রায় প্রত্যেকটা মানুষের কাছে কোনো না কোনো টোটকা থাকে। বিশেষ করে এখানকার মেয়েরা টোটকা ছাড়া কোন কাজ শুরু করে না। 

11. বেলারুশে মাত্র চারটি টিভি চ্যানেল রয়েছে যাও পুরোপুরি সরকার দ্বারা নিয়ন্ত্রিত। 

12.1986 বেলারুশে পরমাণু বোমা ফেলা হয়েছিল যার রেডিয়েশন এর প্রভাব  এখনো দেখা যায়। 

13. দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় বেলারুশের প্রায় 25% মারা গিয়েছিল এবং জার্মান সৈনিকের দ্বারা প্রায় আট লাখ ইহুদিদের হত্যা করা হয়েছিল। সেই সময় এই দেশটিতে 10% ইহুদি বসবাস করত এবং এখন এখানে এক শতাংশেরও কম ইহুদি বসবাস করে। 

14. বেলারুশ ইউরোপের একমাত্র দেশ যেখানে দোষীকে ফাঁসির সাজা ও দেওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published.