পৃথিবীর কোন দেশের রেস্তোরাঁ বা হোটেল দিনের কোনও সময় বন্ধ করা হয় না জানেন?

নিউজ ডেস্ক: দেশের মানুষের সব থেকে প্রিয় পানীয় হলো rum জানেন? ক্যারিবিয়ান দ্বীপ এর একটি দেশ বারবেডস। এই দেশের রাজধানী হল ব্রিজস্টন। এ দেশের জনসংখ্যা প্রায় 2,86,641 জন। এই ছোট্টু দীপ্তি 432 কিলোমিটার জুড়ে বিস্তৃত। এই দেশে 32 শতাংশ লোক শহরে এবং 86 শতাংশ লোক গ্রামে থাকে।

এই দেশ সম্পর্কে কিছু অজানা তথ্য হলো

1. বার্বেডস দেশের নামকরণ এদেশে পাওয়া এক প্রজাতির গাছের নাম অনুসারে রাখা হয়েছিল। বেওবেড গাছ নামে এই দীপ দেশের নামকরণ হয়েছে। এই গাছটিকে  দাড়িওয়ালা গাছ বলা হয়।

2. ভারত থেকে এই দেশটির বহু দূরে হলেও। এই দেশে ভারতীয়দের সংখ্যা অনেক বেশি এমনকি এই দেশে ভারতীয় খাবার-দাবারও পাওয়া যায়।

3. ভারতে যখন ব্রিটিশদের শাসন করতো তখন ব্রিটিশরা ক্যারিবিয়ান দেশগুলিতে রেল ব্যবস্থা চালু করার জন্য বহু সংখ্যক ভারতীয়দের এই সকল দেশে নিয়ে গিয়ে রেলের কাজে করাতো। সেই সফল মানুষেরা পরবর্তীকালে সেখানে বসতি গড়ে তোলে।

4. এই দেশটির কোনো দোকান রেস্তোরাঁ হোটেল কখনো বন্ধ করা হয় না। বলা হয় এখানকার দোকান রেস্তোরাঁ হোটেল পুরো বছর ধরে খোলা থাকে।

5. পুরো বছরের মধ্যে  3000 ঘন্টা এই দেশে রোদ থাকে। এই দেশে সবথেকে বেশি গরম এপ্রিল মাসে পড়ে থাকে এবং সব থেকে বেশি ঠান্ডা জানুয়ারি মাসে পড়ে এবং সবথেকে বেশি বৃষ্টি হয়।

6. বিদেশি ভিন্ন ভিন্ন জায়গায় নানা রকম রঙের পাখি দেখা যায়। এই দেশে প্রায় 270 আলাদা আলাদা প্রজাতির পাখি রয়েছে। এই বিভিন্ন ধরনের প্রজাতির পাখি পর্যটকদের বিশেষ আকর্ষিত করে তোলে।

7. এই দেশের মানুষের সব থেকে প্রিয় পানীয় হলো rum. এই ছোট্ট একটি দ্বীপে পনেরশো বেশি rum এর দোকান রয়েছে। এই দেশের প্রত্যেকটি জায়গায় একটি করে অবশ্যই rum দোকান রয়েছে।

8. এই দেশের মানুষের কাছে বজন ডান্স খুবই জনপ্রিয়। এখানকার মহিলাদের বাড়িতেও এই ধরনের ডান্স করতে দেখা যায়। এখানকার মানুষেরা মনে পড়ে সময় ব্যর্থ করার থেকে নাচ করা অনেক শ্রেয়।

9. বার্বেডস দেশের লোকেরা 300 বছর ধরে ব্রিটিশদের গোলাম হয়ে ছিল। এখনো এই দেশে ব্রিটিশদ শাসন এর ছাপ দেখা যায়। এই দেশের দেশের মানুষদের নাম ব্রিটিশদের মতোই হয়ে থাকে।

10. এই দেশটি এতটাই ছোট যে যদি কেউ দৃষ্টিসম্পন্ন ঘুরতে চায় তাহলে তাকে মাত্র তিন ঘণ্টা গাড়িতে পরিবহন করতে হবে।

11. ভারতীয়দের মত এই দেশ ক্রিকেটের চরম ভক্ত। এই দেশে প্রতিটা ম্যাচে স্টেডিয়াম পুরো মানুষের ভিড় জমে যায়।

12. এই দেশের সংসদ পৃথিবীর সবথেকে পুরনো তৃতীয় তম সংসদ। এই সংসদ 1639 খ্রিস্টাব্দ থেকে চালু করা।

Leave a Reply

Your email address will not be published.