পেশি গঠনে সাহায্য করে। মাশকলাইের অসাধারন ৬ টি কাজ

নিউজ ডেস্কঃ বাংলার কিছু খাওয়ার আছে যা শুধু স্বাদ নয় এর পাশাপাশি শরীরের একাধিক উপকারও করে বটে। আবার রূপচর্চার কাজেও লেগে যায়। ঠিক তেমনই একটি ডাল হল মাসকলাই। শরীরের একাধিক উপকারের সাথে একাধিক রূপচর্চার কাজেও লাগে।

হজমে সাহায্য করে

মাসকলাই ডালে উপস্থিত ফাইবার যা শরীরে হজমশক্তি বাড়াতে সহায়তা করে।এছাড়াও মাসকলাই ডাল হজমের সমস্যা দূর করতে কার্যকর ভূমিকা পালন করার পাশাপাশি কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করতেও  সহায়তা করে।

হার্টকে সুস্থ রাখতে সাহায্য করে হার্টকে ভালো রাখতে মাষকলাই ডাল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।কারন এই ডালে উপস্থিত পটাশিয়াম রক্তে সোডিয়ামের মাত্রা নিয়ন্ত্রণে রাখে এবং এতে উপস্থিত ম্যাগনেশিয়াম  রক্তপ্রবাহ বাড়ায় যার ফলে আমাদের হার্টকে ভালো রাখতে সাহায্য করে।এছাড়াও এই ডাল আমাদের শরীরে কোলস্টেরল নিয়ন্ত্রণ রাখে।

পেশি গঠনে সাহায্য করেঃ  মাসকলাই ডালে উপস্থিত প্রোটিন যা শরীররে বৃদ্ধির জন্য খুবই দরকারি। তাই মাসকলাই ডাল পেশির কোষের বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ  ভূমিকা পালন করে।

ডায়াবেটিস নিয়ন্ত্রনে রাখতে সহায়তা করে :মাসকলাই  ডাল ডায়াবেটিস নিন্ত্রনে রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কারন মাসকলাই ডালে উপস্থিত  ফাইবার যা রক্তে শর্করার মাত্রা কমিয়ে রাখে।তাই ডায়াবেটিস রোগীদের জন্য মাসকলাই ডাল খুবই উপকারী।

স্নায়বিক রোগ সারাতে

মাসকলাই ডালে নানারকমের উপকারিতা আছে যা আমাদের শরীরে পক্ষে খুবই উপকারি। এই উপকারিতার মধ্যে অন্যতম হল স্নায়বিক দুর্বলতা, স্মৃতি দুর্বলতা, সিজোফ্রেনিয়ার, হিস্টিরিয়ার মতো সমস্যা ইত্যাদি  দূর করতে পারে।

ব্যথানাশক হিসাবে কাজ করেঃ

এই ডাল  ব্যথানাশক হিসাবে  দারুণ কাজ করে। বিশেষ করে অস্থিসন্ধির ব্যথা সারাতে এ ডাল  খুবই উপকারী।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

মাষকলাই ডাল আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।তাই মাসকলাই ডাল আমাদের শরীরে পক্ষে খুবই উপকারি।

খুশকি দূর করতে সাহায্য করেঃ মাষকলাইয়ের ডাল আমাদের মাথার  খুশকি দূর করতে সাহায্য করে।এছাড়া এই ডাল মাথায় মাখলে চুল নরম হয়।

Leave a Reply

Your email address will not be published.