ত্বকের ফুসকুড়ি এবং নানা রকমের দাগ মেটাতে কাঁচা দুধের পাশাপাশি এই পাঁচটি জিনিস ব্যবহার করুন

নিউজ ডেস্কঃ রূপচর্চা করতে বেশিরভাগ সময়ই মানুষ এখন বাইরে থেকে বেশি দাম দিয়ে ক্রিম ব্যবহার করে থাকে। হোম রেমিডি বা ঘরের জিনিস ব্যবহারের করতে আর সেভাবে দেখা যায়না। ঘরে থাকা জিনিস গুলি দিয়ে যে সহজেই রূপচর্চা করার পাশাপাশি অর্থ সাশ্রয় করা যায় তা অনেকেরই ভাবনার বাইরে।

রূপচর্চার কাজে লাগে এমনই পাঁচটি উপাদান

রসুন

নিয়মিত রসুন খাওয়া আমাদের শরীরের জন্য খুব উপকারি। ত্বকের ফুসকুড়ি ও নানা রকমের দাগ সারাতে রসুন ভাল কাজ দেয়। এছাড়া যৌবন রক্ষায়ও সাহায্য করে রসুন। নিয়মিত রসুন খাওয়া শুরু করুন। রসুনের আচার করেও খেতে পারেন, এটাও সমান উপকারি।

রসুনে রয়েছে প্রোটিন,ফ্যাট,মিনারেল ও কার্বোহাইড্রেট। ভিটামিন ও মিনারেলের মধ্যে রয়েছে ক্যালসিয়াম,ফসফরাস,আয়রন,থায়ামিন,নিয়াসিন ও ভিটামিন–সি। এছাড়াও আয়োডিন,সালফার ও ক্লোরিনও রয়েছে অল্প পরিমানে।

কাঁচা দুধ

দুধে পাউরুটি কিছুক্ষন সময় ভিজিয়ে রাখুন। এবার হাত দিয়ে ভাল করে চটকে নিন। এই মিশ্রণ হাতে, মুখে ও গলায় লাগান। শুকিয়ে গেলে জল দিয়ে সেটা ধুয়ে ফেলুন। মুখের ধুলো ময়লা ও তৈলাক্ত ভাব দূর হয়ে যাবে। স্বাভাবিক ত্বকের জন্য ঠাণ্ডা দুধ ,ময়দার সাথে মিশিয়ে হাত,পা ও গোড়ালিতে লাগালে উপকার পাবেন। ঠাণ্ডা দুধে তুলো ভিজিয়ে সারা মুখে লাগালেও উপকার পাবেন শুষ্ক ত্বক মোলায়েম করার ক্ষেত্রে।

লেবু

লেবুর রসের সাথে এক চামচ গম ভাঙ্গা ও দই ভালভাবে মিশিয়ে নিন। এবার এই মিশ্রণ মুখে লাগান। ৫ মিনিট পর মুখ ধুয়ে ফেলুন। তৈলাক্ত ত্বকের জন্য এই প্যাক দারুন কাজ করে।

লেবুর রসের সঙ্গে সমপরিমানে গ্লিসারিন ও গোলাপ জল মিশিয়ে ফ্রিজে রেখে দিন। প্রয়োজনমত মুখে লাগাতে পারেন। গরমে তৈলাক্ত ত্বকের জন্য এটা ভালো কাজ দেবে। ব্যবহার করবেন ময়েসচারাইজার ক্রিমের মতই, কিন্তু বাড়তি তেল ছাড়াও আপনার ত্বকে এনে দেবে কোমলতা।

লেবুর রসের সাথে চিনি মিশিয়ে পুরো মুখে মাখতে পারেন। শুকিয়ে গেলে ঠাণ্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। স্বাভাবিক ত্বকের জন্য এই স্ক্রাব আদর্শ।

পরিছন্ন থাকতে বেসন–

বেসন খুব ভাল ক্লিনজারের কাজ করে। দুধ অথবা জলে মিশিয়ে নিয়ে বেসন মুখে,গলায় ও হাতে লাগাতে পারেন। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন। তবে যাদের শুষ্ক ত্বক আছে তারা বেসন লাগাবেন না। এতে ত্বক আর শুষ্কহয়ে যেতে পারে ও ব্রন হতে পারে।

ঔষধি গুণের মধু–

মধু ত্বক সতেজ ও পরিষ্কার রাখতে সাহায্য করে। মধু ও জল মিশিয়ে মুখে লাগাতে পারেন, এটা শুষ্ক ত্বকের জন্য উপকারি। চার টেবিল চামচ মধু ও আট টেবিল চামচ মিনারেল ওয়াটার এক সাথে মিশিয়ে ফ্রিজে রেখে দিন।ঠাণ্ডা হলে তুলো দিয়ে সারা মুখে লাগান। মুখে একটা ফ্রেশ ভাব চলে আসবে।

এক চা চামচ মধুর সাথে দুই চা চামচ টক দই মিশিয়ে ভিজা মুখে ৫ মিনিট লাগিয়ে রাখুন। পরে ঠাণ্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। স্বাভাবিক ত্বকের জন্য এটা খুবই উপকারি ময়েসচারাইজার।

Leave a Reply

Your email address will not be published.