জুরাসিক যুগের ডাইনোসর পৃথিবীর কোথায় ছিল?

নিউজ ডেস্ক – পৃথিবীর আদি সৃষ্টি হিসেবে ডাইনোসরদেরই মনে করা হয়। জুরাসিক যুগের ডাইনোসর ব্যাপারটা একটি কৌতুহলী ও আকর্ষণীয় বিষয়। জুরাসিক যুগের ডাইনোসরের প্রসঙ্গে কোনো তথ্য মান একটি অ্যাডভেঞ্চার পূর্ণ বিষয়। ‌ যার কারণে বিশেষজ্ঞরা বহু পরীক্ষা-নিরীক্ষা করেছেন ডাইনোসরদের নিয়ে। এই বিচার বিশ্লেষণের মাধ্যমে বিজ্ঞানীদের হাতে একাধিক চাঞ্চল্যকর তথ্য। 

জীবাশ্মবিদরা মার্কিন যুক্তরাষ্ট্রের উটাহতে জুরাসিক যুগের এক বিশেষ প্রজাতির মাংস-খেকো ডায়নোসরের জীবাশ্ম উদ্ধার করেছেন। সেই জীবাশ্ম বিশ্লেষণ করে জানা গিয়েছে ১৫৭ থেকে ১৫২ মিলিয়ন বছর আগে শেষ জুরাসিক পিরিয়ডে উত্তর আমেরিকার পশ্চিমাঞ্চলে এইসকল ডাইনোসর বসবাস করত। 

উদ্ধার হওয়া জীবাশ্মটি ভালো করে গবেষণা করে জানা যায় এটি  এলোসোরাসয়েডদের অন্তর্ভূক্ত। এই গোষ্ঠীর অন্তর্ভুক্ত ডাইনোসররা ছোট থেকে বড় দেহযুক্ত, পায়ে মাংশ-পেশীযুক্ত এই ডায়নোসর জুরাসিক এবং ক্রিটাসিয়াম মুক্ত হয়। সম্প্রতি উটাহের ন্যাচরাল হিস্ট্রি মিউজিয়ামে এগুলিকে সংরক্ষণ করে  রাখা হয়েছে। আদি পৃথিবীর অন্যতম ইতিহাস হচ্ছে ডাইনোসর।  

জীবাশ্মবিদরা অনুমান করেছিলেন যে, জুরাসিক উত্তর আমেরিকায় অ্যালোসরাসের একটিমাত্রই প্রজাতি রয়েছে।কিন্তু সাম্প্রতিক গবেষণায় দেখা গিয়েছে যে, অ্যালোসরাস ফ্র্যাগিলিসের চেয়ে প্রায় কমপক্ষে পাঁচ মিলিয়ন বছর আগে এসেছিল সদ্য খুঁজে পাওয়া অ্যালোসরাস জিম্মাদসেনি। যাদের  আনুমানিক বয়স প্রায় ১৫৫ মিলিয়ন বছর।

Leave a Reply

Your email address will not be published.