পৃথিবীর সবথেকে পুরনো ক্যালেন্ডার কোন দেশের ক্যালেন্ডার?

নিউজ ডেস্ক:- ইউরোপ মহাদেশের একটি প্রাচীনতম দেশ হল বুলগেরিয়া যার আয়তন 1 লক্ষ 11 হাজার বর্গ কিলোমিটার। ইউরোপ মহাদেশের পুরাতন দেশগুলির মধ্যে একটি হলো বুলগেরিয়া দেশ। প্রস্তর যুগ এই দেশে মানুষের বসবাস অস্তিত্ব পাওয়া গেছে। দেশটির বর্ডার তুর্কি, গ্রীস, সার্বিয়া, মেসিডোনিয়া ও রোমানিয়া সঙ্গে জড়িত।

বুলগেরিয়া দেশ সম্পর্কে কিছু মজাদার তথ্য হলো~

1. বুলগেরিয়া একটি প্রাচীনতম দেশ এই দেশে বহু পুরনো ঐতিহাসিক নিদর্শন খুঁজে পাওয়া গেছে। বুলগেরিয়া একটি স্থানে বহু পুরনো সোনার ভান্ডার পাওয়া গেছে যার মধ্যে 3000 এর থেকেও বেশি জিনিস ছিল যেটি 6000 বছরের পুরনো।

2. বুলগেরিয়ার মানুষেরা এখনো পুরনো রীতি মেনে আগুনের ওপর নৃত্য করে। এছাড়াও বুলগেরিয়ার আগুনের প্রভাব বিশাল ভাবে দেখা যায় তারা মনে করে আগুনের তাপ থেকে রোগ ও ব্যাধি মুক্ত হওয়া যায়।

3. বুলগেরিয়ার ভঙ্গা বাবাকে দুনিয়ার সবথেকে ভালো ভবিষ্যদ্বাণী করা ব্যক্তি মনে করা হয়। আজ পর্যন্ত উনি যতগুলো ভবিষ্যদ্বাণী করেছেন তার মধ্যে বেশিরভাগই সত্য প্রমাণ হয়েছে।

4. বুলগেরিয়ার ক্যালেন্ডার বিশ্বের সব প্রাচীনতম ও সঠিক ক্যালেন্ডার গুলির মধ্যে একটি  মানা হয়।

5. প্রথম বিশ্বযুদ্ধের সময় বুলগেরিয়া তার বহু অংশই হারিয়ে ফেলেছিলেন । এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ডেনমার্ক ছাড়া বুলগেরিয়া দেশ ও হিটলারের হাত থেকে ইহুদিদের জীবন রক্ষা করেছিল।

6. বুলগেরিয়া হল ইউরোপের একটি বৈচিত্র্যময় দেশ। এই দেশে একসময় তুর্কির অটোমান সাম্রাজ্য চলতো এবং পরবর্তীতে বুলগেরিয়ার কিছু ভলেনটিয়ার্স রাশিয়ার তুর্কির বিরুদ্ধে যুদ্ধের ঘোষণা। এবং সোভিয়েত ইউনিয়ন বুলগেরিয়ার কিছু অংশ দখল করে নেয়।

7. বুলগেরিয়ার ফুলের বাগিচা গুলিতে  সবথেকে বেশি গোলাপ ফুল চাষ করা। এবং পুরো বিশ্বের মধ্যে 70 থেকে 80 শতাংশ গোলাপ ফুলের জল বা গোলাপ ফুলের তেল বুলগেরিয়ায় তৈরি।

8. বুলগেরিয়া সংস্কৃতি অনেকটা গ্রিক ও তুর্কি সংস্কৃতির মিশ্রণ। পুরো বিশ্বে কাছে এই সংস্কৃতি অনেকটা আকর্ষণীয় । বুলগেরিয়া দেশের সেই সকল দেশগুলির মধ্যে পড়ে যে দেশে ওয়াইন সবথেকে বেশি উৎপাদন করা হয়।

9. বুলগেরিয়া একটি ধর্মনিরপেক্ষ দেশ কিন্তু এখানকার বেশিরভাগ মানুষ কিসাই ধর্মালম্বী। এক সময় তুর্কি শাসন চলার জন্য এখানকার কিছু জিনিস তুর্কিদের মত।

10. এটি বিশ্বের সবথেকে পুরাতন দেশগুলির মধ্যে একটি যা  দেশটি  প্রতিষ্ঠার সময় থেকে কখনো পরিবর্তন করা হয়নি।

11. বুলগেরিয়ার রাজধানী সোফিয়া, এই শহরটিতে ভ্রষ্টাচার এর মাত্রা অন্যান্য দেশ ও শহরের থেকে অনেক বেশি বলে মনে করা হয়।

12. ব্যাকপাইপ কোন বুলগেরিয়ার জাতীয় বাদ্যযন্ত্র যেটি বুলগেরিয়া ছাড়া স্কটল্যান্ড ও আয়ারল্যান্ড এই বাদ্যযন্ত্র স্থান পেয়েছে। ব্যাকপাইপ বুলগেরিয়া গাইডা নামে পরিচিত।

Leave a Reply

Your email address will not be published.