ডিম আর দুধ একসাথে খেলে ঠিক কি ধরনের সমস্যা হতে পারে?

নিউজ ডেস্কঃ অনেকে মানুষ দুধের সাথে ডিম খায়।তারা মনে এই খাবারটি খাওয়া স্বাস্থ্যের পক্ষের খুবই উপকারি।এই দুধ এবং ডিম একসাথে খাওয়া উচিত কি উচিত নয়?এই নিয়ে পুষ্টিবিদদের কি মতামত জেনে নিন তারপরই ডিম এবং দুধ একসাথে খাওয়ার কথা ভাবেন তার আগে নয়।

পুষ্টিবিদদের মত অনুযায়ী, দুধের সঙ্গে ডিম কাঁচা, আধসিদ্ধ বা পোচ খাওয়া ক্ষতিকারক কারন এতে সালমোনেলা ব্যাকটেরিয়ার কারণে সংক্রমণ হওয়ার আশঙ্কা বহুগুণ বেড়ে যায়। যার ফলে পেটের সমস্যা দেখা দিতে পারে।

ডিম এবং দুধে উপস্থিত প্রোটিন, ফ্যাট, অ্যামাইনো অ্যাসিড এবং ক্যালসিয়াম।যা আমাদের শরীরের প্রোটিনের চাহিদা পূরণ করে তার ভারসাম্য রক্ষা করতে সহায়ক।

পুষ্টিবিদদের  মত অনুযায়ী, দুধের সাথে ডিম সম্পূর্ণ সিদ্ধ হলে বা ভাজা হলে তবেই খেতে পারেন। এই জন্য ব্রেকফাস্টে দুধের সঙ্গে ডিম খেতে হলে  সিদ্ধ ডিম বা ওমলেট করে খেতে পারেন।

অনেকে মনে করে যে দুধ এবং  ডিম একসাথে খেলে গ্যাসের সমস্যা দেখা দিতে পারে।কিন্তু ভাবনাটি পুরোপুরি ঠিক নয়।তার কারণ হজম করার ক্ষমতা সবার সমান নয়।তাই যাদের দুধের সাথে ডিম খেয়ে কোনোরকম  হজমের সমস্যা না হলে আপনারা খেতেই পারেন।তবে যাদের জমের সমস্যা থাকে বা ইউরিক অ্যাসিডের সমস্যা আছে তাদের দুধ এবং ডিম একসাথে খাওয়া উচিত নয়।কারন এতে শরীরে বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে।এই জন্য যাদের এই ধরনের সমস্যা আছে তাদের  দুধ এবং ডিম একসাথে খাওয়ার আগে অবশ্যইচিকিৎসক বা পুষ্টিবিদদের পরামর্শ নেওয়া জরুরি।

Leave a Reply

Your email address will not be published.