দেবাদিদেব মহাদেব কেন ব্রহ্মার মাথা কেটে দিয়েছিলেন জানেন?

নিউজ ডেস্কঃ ব্রহ্ম বিষ্ণু মহেশ্বর এই তিন দেবতাকে নিয়ে হয় এক ঈশ্বর এই কথারই প্রচলন রয়েছে।এনারা হলে যথাক্রমে এই বিশ্বব্রহ্মাণ্ডের সৃষ্টিকর্তা, পালনকর্তা এবং সংহারকর্তা।তাহলে বলা যায় যে শিব এবং ব্রহ্মাদেব তারা দুজন এক।কিন্তু তারা এক হওয়া সর্তেও কেন শিব ব্রহ্মার সঙ্গে যুদ্ধ করে তার শিরচ্ছেদ করেছিলেন? জেনে নিন যে শিব কেন ব্রহ্মার সঙ্গে যুদ্ধ করেছিল এবং এর পরিনতি কি হয়েছিল।

পৌরাণিক কাহিনী অনুযায়ী, ঋষিদের এক সমাবেশে ব্রহ্মা এবং শিব উপস্থিত ছিলেন।ওই সমাবেশে ব্রহ্মানিজেকে ব্রহ্মাণ্ডের পরম স্রষ্টা বলেন। এই কথায় শিব বিরোধিতা করেন। তারপর ঋষিগণ বিচারবিবেচনার করে  শিবকেই পরম স্রষ্টারূপে স্বীকার করে নেন। কিন্তু ব্রহ্মা নিজের মতামতে  অনড় থাকলেন। আর এই কারনে ব্রহ্মার অহংকারে ক্রুদ্ধ হয়ে  শিব ভয়ংকর  ভৈরবের রূপ ধারণ করে ব্রহ্মার পঞ্চমস্তক  ছেদন করেন। যার ফলে ব্রহ্মার মৃত্যু ঘটে। তবে ব্রহ্মাদেব সারা জীবনে কঠোর তপস্যা করে যে আধ্যাত্মিক পূণ্য অর্জন করেছিলেন  তার  জন্য  তিনি মৃত্যুপুরি থেকে ফিরে আসেন। এবং অবশেষে ব্রহ্মাদেব তার পুনর্জীবনলাভের পর  স্বীকার করে  শিবের শ্রেষ্ঠ।

আরেকটি , বলা হয় যে, ব্রহ্মাদেব তার নিজের কন্যার সঙ্গে বিবাহ করার জন্যে শিব ব্রহ্মার শিরশ্ছেদ করেছিলেন।

এবং অন্য একটি পৌরাণিক কাহিনী অনুযায়ী বলা হয় যে,  শিব  ব্রহ্মলোকে একবার অতিথিরূপে উপস্থিত হয়েছিলেন। এবং সেখানে গিয়ে  ব্রহ্মাদেব তার পঞ্চম মাথাটি দিয়ে বিনা দোষে মহাদেবকে বার বার উপহাস  এবং অসম্মান করছিলেন।এতে শিব ক্রুধ হয়ে যান।তারপরও ব্রহ্মাদেব মহাদেবকে অসম্মান করতে থাকে।এরপর মহাদেব আরও ক্রুধ হয়ে গিয়ে  ধারণ করলেন বিনাশকারী রুদ্রের রূপ। তারপর এই রুদ্ররূপী শিব  ব্রহ্মার সেই নিন্দুক মাথাটি কেটে দিলেন।  

এছাড়াও আরেকটি পৌরাণিক কাহিনী অনুযায়ী, একবার ব্রহ্মা ও বিষ্ণুর  নিজেদের মধ্যে  শ্রেষ্ঠত্ব নিয়ে বিবাদ সৃষ্টি হয়।আর এই বিবাদ মেটানোর জন্য শিব তাঁদের সামনে এক অনন্ত জ্যোতিরলিঙ্গ রুপে আবির্ভূত হন। এবং  স্থির হয় যে  যিনি এই লিঙ্গের অন্ত সবার আগে খুঁজে পাবেন।তাকেই  শ্রেষ্ঠ হিসাবে মানা হবেন।তারপর  ব্রহ্মা  এবং বিষ্ণু ওই লিঙ্গের অন্ত খুঁজতে শুরু করেন।তারপর ব্রহ্মাদেব সেই লিঙ্গের শীর্ষভাগ খুঁজে পেয়েছে বলে জানা।কিন্তু তিনি আসলে খুঁজে পান না তিনি মিথ্যা দাবি করে নিজেকে শ্রেষ্ঠ ঘোষণা করেন।আর এই ব্রহ্মাদেবের মিথ্যাচারের জন্য ক্রুদ্ধ শিব ব্রহ্মার  মস্তক ছেদন করেছিলেন।

Leave a Reply

Your email address will not be published.