কোকাকোলা খাওয়া সম্পূর্ণ নিষিদ্ধ পৃথিবীর কোন দেশে?

নিউজ ডেস্ক: একই দেশ কিন্তু দুই ধরনের মুদ্রা। জানেন এমন দেশের নাম? কিউবা দেশের সরকারি নাম হলো রিপাবলিক অফ কিউবা। এটি উত্তর আমেরিকার একটি দেশ। উত্তর ক্যারিবিয়ান সাগরের পাশে স্থিত। এটি প্রায় 109, 884 কিলোমিটার জুড়ে বিস্তৃত।এই দেশের সবথেকে বড় শহর ও রাজধানী হল হাভানা।

কিউবা দেশের কিছু অজানা তথ্য হলো

1. কিউবার লোকেদের প্রধান আয়ের এর উৎস হল মাছ ধরা। এখানে প্রায় 11 মিলিয়ন লোকের বসবাস । মোট জনসংখ্যার অর্ধেক অংশই এই কাজে যুক্ত। এই দেশে দুই ধরনের মুদ্রা দেখা যায়।

2. আয়তন ও জনসংখ্যার দিক থেকে এই দেশ ছোট হলেও এখানে ডাক্তারের সংখ্যা অনেক বেশি। এই দেশে প্রায় 70 হাজার বেশি ডাকতার রয়েছে।

3. এই দেশের মানুষেরা খুবই রঙিন স্বভাবের হয়। এবং জানলে অবাক হবেন এখানকার ডান্সার রা ডাক্তার এর থেকেও বেশি আয় করে থাকে। এখানকার মানুষেরা বাড়ে গিয়ে মহিলা ডান্সার ওপর পয়সার বর্ষণ করে।

4. কিউবার মানুষের এতটা আমোদপ্রমোদ প্রকৃতির হয় যে তারা যত টাকা আয় করে তার সবকিছুই প্রায় নাচ গানের ওপর ব্যয় করে।

5. কিউবা দেশের সবথেকে জনপ্রিয় খেলা হল বক্সিং। এখানকার বাচ্চারাও বক্সিং খেলায় খুব পারদর্শী হয়। এবং প্রতিটি স্কুলে বক্সিং শেখানো হয়। এ দেশের বড় বড় শহরে শনি ও রবিবার এ স্ট্রিটফাইটিং দেখা যায়।

6. কিউবার একটি অবাক করা বিষয় হলো এখানকার প্রতিটি রেস্টুরেন্ট সরকার দ্বারা চালানো হয়। অর্থাৎ এখানে কোন ব্যক্তির নিজস্ব মালিকানায় কোন রেস্তোরা খুলতে পারে না।

7. এই দেশে এখনো পুরনো যুগের গাড়ি চলাচল দেখা যায় এর অন্যতম কারণ হলো 2011 সাল পর্যন্ত এখানে অন্যান্য দেশ থেকে গাড়ি আমদানি নিষিদ্ধ করা। যার জন্য এখনও সেখানে বহু পুরনো গাড়ি চলাচল দেখা যায়। এবং সেই সকল গাড়ি 1950 থেকে 1955 সালের মধ্যে তৈরি হয়েছিল।

8. নর্থ কোরিয়ার পড়ে কিউবা একটি দেশ যেখানে কোকাকোলা খাওয়া সম্পূর্ণ নিষিদ্ধ।

9. কিউবা দেশে 2008 সাল পর্যন্ত কোনো সেলফোন রাখার অনুমতি ছিল না এবং 2015 সালে এখানের প্রথম ওয়াইফাই ব্যবস্থা চালু হয়।

10. সাউথ কোরিয়ার একটি টিভি সো সোপ অপেরা যেটি সাউথ কোরিয়া থেকে কিউবায় লোক বেশি দেখে থাকে। তারা এই অনুষ্ঠানটি এতটা পছন্দ করে যে তারা একদিন না ভাত খেয়ে থাকতে পারবে কিন্তু সোপ অপেরা না দেখে থাকতে পারবেনা।

Leave a Reply

Your email address will not be published.