গর্ভনিরোধ ঔষধ পৃথিবীর কোন দেশে সর্বপ্রথম আবিষ্কার করে?

নিউজ ডেস্ক:বলতে পারবেন প্রথম কালার টিভি কোন দেশে আবিষ্কার হয়? বা কোন দেশে প্রথম গর্ভ নিরোধক ওষুধ আবিষ্কার হয়েছিল? উত্তর আমেরিকার দক্ষিণ প্রান্তে অবস্থিত মেক্সিকো। দেশটির অফিসিয়াল নাম ইউনাইটেড মেক্সিকান স্টেট। এই দেশটি 1,972,550 স্কয়ার কিলোমিটার জুড়ে বিস্তৃত। এটি আয়তনে পৃথিবীর 13 তম  দেশ। মেক্সিকোর রাজধানী মেক্সিকান সিটি হল এই দেশের সবথেকে বড় শহর।

মেক্সিকো দেশ সম্পর্কে কিছু অজানা তথ্য হলো

1. মেক্সিকো সর্বপ্রথম গর্ভনিরোধ ঔষধ আবিষ্কার হয়। লুইস এরেন্সটু  মেরামনতেস্ট নামে 25 বছরের যুবক এটি সর্বপ্রথম আবিষ্কারটি করেছিলেন।

2. মেক্সিকো দেশে সর্বপ্রথম ভুট্টা চাষ করা হয়। এখানে প্রায় 59 প্রকারের ভুট্টা পাওয়া যায়।

3. মেক্সিকো দেশ থেকে সবথেকে বেশি লবণ উৎপাদন করা হয়। এই দেশ পুরো বিশ্বের সবথেকে বেশি লবণ রপ্তানি করে।

4. খাবার-দাবার দিক থেকে মেক্সিকো দেশ অতুলনীয় এই দেশ বিভিন্ন ধরনের উন্নত মানের খাবার তৈরি করেছে। সকলের একটি প্রিয় খাবার  সিজার স্যালাড এই দেশের তৈরি ডিস। এছাড়াও মেক্সিকো দেশটি পুরো বিশ্বকে লঙ্কা খাওয়া শিখিয়েছে।এই দেশের যে কোন খাবারে মরিচ ব্যবহার করা হয় ।

5. পুরো মেক্সিকো দেশটিতে মাত্র একটি বন্দুকের দোকান রয়েছে।

6. মেক্সিকো দেশটি রিং অফ ফায়ার এর ওপর অবস্থিত হওয়ায় এই দেশে সব থেকে বেশি আগ্নেওগিরির রয়েছে। পৃথিবীর সবথেকে ছোট আগ্নেয়গিরি ও এই দেশটিতে অবস্থিত।

7. এখানে সবথেকে বেশি উন্নত চাষ আবাদের সুবিধা রয়েছে। উন্নত প্রযুক্তির মাধ্যমে এদেশে বিভিন্ন শস্য চাষ করা হয়।

8. মেক্সিকো দেশটিতে সর্বপ্রথম কালার টিভির আবিষ্কার হয়। 1942 খ্রিস্টাব্দে একজন 17 বছর বয়সী বালক টিভির ক্রমশকপিক এডাপ্টার তৈরি করে। এবং 1946 খ্রিস্টাব্দে মেক্সিকো  সিটিতে সর্বপ্রথম কালার্স ট্রানস্মিশন ঘটায়।

9. মেক্সিকোর রাজধানী মেক্সিকান সিটি একটি হ্রদের ওপর তৈরি হওয়ায় প্রতিবছর এই দেশটি ধীরে ধীরে নিমজ্জিত হচ্ছে।

10. মেক্সিকো দেশের সবথেকে জনপ্রিয় খেলা হলো ফুটবল কিন্তু এককালে স্পেনের রাজত্ব চলায় এখানে দুটি ষাঁড়ের যুদ্ধ প্রতিযোগিতা সবথেকে বেশি দেখা যায়।

11. আমরা মিশরকে সাধারণত পিরামিডের দেশ বলে থাকি। মিশরে বহু সংখ্যক পিরামিড পাওয়া গেলেও মেক্সিকো দেশে সব থেকে বড় পিরামিড রয়েছে।

12. পৃথিবীর সবথেকে সুন্দর ও আকর্ষিত মহিলাদের তালিকায় মেক্সিকোর মহিলারা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published.