পৃথিবীর গভীরতম গিরিখাত কোন দেশে রয়েছে?

নিউজ ডেস্ক – উচ্চতা নিরিখে পৃথিবীর সবচেয়ে উঁচু পর্বতমালা হল হিমালয় পর্বত। যার উচ্চতা ৯৯৯৯ কিলোমিটার। তবে গভীরতার নিরিখে সবচেয়ে গভীর গিরিখাত কোনটি ! অনেকের মনেই প্রশ্ন জেগেছে। যার কারণে বিষয়টি নিয়ে পর্যবেক্ষণ করে কিছু সিদ্ধান্ত উপনীত হতে পেরেছেন বিজ্ঞানীরা।

ক্যালিফোর্নিয়ার বিশেষজ্ঞরা জানিয়েছেন, পৃথিবীর সবচেয়ে গভীরতম গিরিখাত কোনটি সেটির বিচার-বিশ্লেষণে দীর্ঘদিন কাজ করেছে বৈজ্ঞানিক। সেই গবেষণা চলাকালীন বিজ্ঞানীদের হাতে এসে আন্টার্টিকা মহাদেশের শেষ টোপোগ্রাফিক্যাল মানচিত্র। এই মানচিত্র সাধারণ মানচিত্রের  থেকে সম্পূর্ণ আলাদা। যার কারণে এই মানচিত্র অনুসারে গ্লাসিওলিস্টদের একটি দল আন্টার্টিকা অঞ্চলে বরফের পড়তের গভীরতা অনুসন্ধানী লেগেছিল। সেই সময় বিজ্ঞানীরা জানতে পারে স্থলভাগের সবচেয়ে গভীরতম স্থানটি রয়েছে ডেড সি তীরবর্তী স্থানে, যা সমুদ্রপৃষ্ঠ থেকে ৪১৩ মিটার গভীরে। তবে পৃথিবীর গভীরতম গিরিখাতটি পূর্ব আন্টার্কটিকার ডেনম্যান গ্লাসিয়ারের নীচে পাওয়া গিয়েছে।  

উল্লেখ্য, পূর্বে যে মানচিত্রের উপর ভিত্তি করে কোন স্থানকে অগভীর বলে অনুমান করতে। তবে সম্প্রতি নতুন মানচিত্র ও ভর সংক্রমণ আইনের মাধ্যমে  গিরিখাতের মধ্যে জমে থাকা বরফের পরত পর্যবেক্ষন করে এই সুপ্ত ও  গভীরতম গিরিখাত উদ্ধার করতে সফল হন বৈজ্ঞানিকগণ। 

Leave a Reply

Your email address will not be published.