রক্তশূন্যতা দূর করতে সাহায্য করে। মোচার অসাধারন ৮ টি উপকারিতা

নিউজ ডেস্কঃ কলা। আট থেকে আশি সকলেরই কমবেশি প্রিয়। বিশেষ করে শরীরের অনেক কঠিন রোগ সারাতে পারে। পাশাপাশি কলাগাছের সমস্ত কিছুই কমবেশি বাংলার হেঁসেলে দেখা মেলে। ঠিক তেমনই এক বিরাট বিষয় হল এই যে কলার মোচা। একাধিক কাজে ব্যবহৃত হয়। বিভিন্ন কঠিন রোগ সারাতে পারে।

রক্তস্রাব নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করেঃ
 কলার মোচা অতিরিক্ত রক্তস্রাব নিয়ন্ত্রণে রাখতে কার্যকর ভূমিকা পালন করে।তাই মহিলাদের পক্ষে মোচা খাওয়া খুবই উপকারি।এছাড়াও যদি মোচা দই দিয়ে রান্না করে খেলে শরীরে প্রোজেস্টেরন হরমোনের নিঃসরণ ঘটিয়ে রক্তক্ষরণ কমাতে সাহায্য করে। 

প্রাকৃতিক উপায়ে বিষণ্নতা দূর করেঃ
কলার মোচায় রয়েছে উচ্চ মাত্রার ম্যাগনেশিয়াম যা বিষণ্নতা দূর করে মেজাজ ভালো রাখতে সহায়তা করে।তাই  বিষণ্নতার দূর করতে মোচা কার্যকর ভূমিকা পালন করে।

রক্তশূন্যতা দূর করতে সাহায্য করেঃ

কলার মোচাতে রয়েছে  ফাইবার এবং তাতে উচ্চমাত্রার লৌহ উপাদান থাকে, যা লোহিত কণিকার উৎপাদন বাড়ায়। এতে হিমোগ্লোবিনের মাত্রা বাড়ে। 

ডায়াবেটিস নিয়ন্ত্রণ: কলার মোচায় রয়েছে বিভিন্ন ধরনের উপাদান যেমন- ফেনলিক অ্যাসিড এবং অন্যান্য ‘বায়োঅ্যাক্টিভ’, যা রক্তের শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে।তাই নিয়মিত কলার মোচা খেলে রক্তে চিনির মাত্রা কমে এবং ইনসুলিনের মাত্রা ঠিক থাকে। 

মাতৃদুগ্ধ তৈরিতে ভূমিকা রাখে
মাতৃদুগ্ধ তৈরিতে কলার মোচার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।কারন  মোচায় রয়েছে প্রাকৃতিক ‘গ্যালাক্টাগাগ’ যা স্তন্যদানকারী মায়ের বুকের দুধ বৃদ্ধি করতে সাহায্য করে।

ত্বকের জন্য ভালো: মোচা থাকে  ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্টের মতো উপাদান।আর তাই মোচা ।  ত্বকের গঠন উন্নত করে এবং বলিরেখা কমাতেও সাহায্য করে।

দীর্ঘস্থায়ী সংক্রমণ কমায়: কলার মোচা অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ যা উন্মুক্ত ‘রেডিকল’য়ের বিরুদ্ধে কাজ করে থাকে।যার ফলে জারণ ক্ষয় প্রতিহত করে এবং হৃদরোগ ও ক্যান্সারের ঝুঁকি কমায়

গলগণ্ড বা গয়টার রোগ প্রতিরোধ করতে সাহায্য করেঃকলার মোচা গলগণ্ড বা গয়টার রোগ প্রতিরোধ করতে বিশেষভাবে সাহায্য করে।কারন মোচায় রয়েছে আয়রন এবং তার সাথে আছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, আয়োডিন ইত্যাদি। আর এই আয়োডিন গলগণ্ড বা গয়টার রোগ প্রতিরোধ করতে কার্যকর ভূমিকা পালন করে।

Leave a Reply

Your email address will not be published.