১৮০ টির বেশী ভাষায় কথা বলা হয়। ব্রাজিলের অবাক করা কিছু তথ্য

নিউজ ডেস্ক: প্রতি বর্গমিটারে প্রায় 5 ধরনের সাপ দেখতে পাওয়া যায় কোন দেশে জানেন? দক্ষিণ আমেরিকার সব থেকে বড় দেশ হল ব্রাজিল। 2020 জনগণনা অনুযায়ী এই দেশের জনসংখ্যা হল 21,2559,417 জন। জনসংখ্যার দিক থেকে এটি পৃথিবীর পঞ্চম বৃহত্তম। এই দেশটির চিলি ও ইকুয়েডর দেশ ছাড়া দক্ষিণ আমেরিকার প্রতিটি দেশের সঙ্গে সংযুক্ত রয়েছে। ব্রাজিলের রাজধানী হল ব্রাজিলিয়া।

ব্রাজিল দেশ সম্পর্কে কিছু অজানা তথ্য হলো

1. 197 দিন পর্যন্ত রিও ডি জেনেরিও ছিল ব্রাজিলের রাজধানী। কিন্তু শহরটি সমুদ্র তটে অবস্থিত হওয়ায় সুরক্ষার দিক থেকে বিচার করে1960 শতকে ব্রাজিলিয়া কে রাজধানী বানানো হয়। এই শহরটি বানাতে 41 মাস সময় লেগেছিল।

2. ব্রাজিলের আধিকারিক ভাষা হল পর্তুগিজ এছাড়াও ১৮০ টি ভাষা এখানে বলা হয়ে থাকে। এছাড়া ইংলিশ বলা হয়। এখানকার মানুষের অনেক সময় কথা বলতেই ব্রাজিলিয়ান সাইন ল্যাঙ্গুয়েজ ও বলে থাকে।

3. এদেশে কোন আধিকারিক ধর্ম নেই কিন্তু বেশিরভাগ মানুষ রোমান ক্যাথলিক ধর্ম পালন করে।

4. ব্রাজিলের অর্থনৈতিক একটি বিশেষ দিক হলো কমার্শিয়াল জেড নির্মাণ। ব্রাজিল দুনিয়ার সবথেকে বড় ষষ্ঠ কমার্শিয়াল জেড নির্মাণকারী দেশ।

5. এছাড়াও এদেশে কাঁচা লোহা, সোয়াবিন, র চিনি, কফি ও পেট্রোলিয়াম উৎপাদন করে।

6. দেড়শ বছর ধরে কফি উৎপাদনে ব্রাজিল বিশ্বের মধ্যে প্রথম স্থান অধিকার করে আছে।

7. আমেরিকার পরেই দেশে পৃথিবীর সবথেকে বেশি এয়ারপোর্ট রয়েছে। পাবলিক ও সরকারি এয়ারপোর্ট মিলে কমপক্ষে 2700 আশেপাশে এই দেশে এয়ারপোর্ট রয়েছে।

8. পৃথিবীর সবথেকে বড় জঙ্গল অ্যামাজন যার 64% ব্রাজিলের দেখা যায়। এবং পৃথিবীর সব থেকে বড় নদী আমাজন নদী ব্রাজিল দেশ হয়ে আটলান্টিক মহাসাগরে মিলিত হয়েছে।

9. ব্রাজিলের লোকেদের ফুটবলের প্রতি এক অন্য  ভালোবাসা রয়েছে। ব্রাজিল দেশ পাঁচবার ফিফা ওয়ার্ল্ড কাপ এর খেতাব অর্জন করে বিশ্বরেকর্ড গড়ে তুলেছে।

10. ব্রাজিল দেশে একটি দ্বীপ রয়েছে যার নাম ইলহাডা কিউমাডা যাকে স্নেক আইল্যান্ড বলা হয় এই দ্বীপের প্রতি বর্গমিটারে প্রায় 5 ধরনের সাপ দেখা যায় যারা অনেক বিষাক্ত হয়ে থাকে। এই দ্বীপে প্রায় 30 লাখেরও বেশি সাপ পাওয়া যায়। এবং এই আইল্যান্ডে সাধারণ মানুষ প্রবেশ এর কোন অনুমতি নেই।

11. ভারতে একজনের ভোটদানের অধিকার 18 বছর বয়সে দেওয়া হয়। সেখানে ব্রাজিলে মাত্র 16 বছর বয়স থেকেই ভোটদানের অধিকার রয়েছে। এই দেশের প্রতিটা মানুষের ভোটদান অনিবার্য এবং যদি কেউ ভোটদান না করে তাহলে তাকে জরিমানা দিতে হয়।

12. এই দেশের প্রতিটা সামুদ্রিক বিচে দুনিয়া ভরে চর্চিত মানুষেরা নির্বস্ত্র হয়ে হয়ে ঘুরে বেড়াতে পারে। যার জন্য বিভিন্ন দেশ থেকে মানুষেরা এই ব্রাজিলে আসে এবং এখানকার সামুদ্রিক বিচের আনন্দ উপভোগ করে ।

13. ব্রাজিল একটি শহর আছে যার নাম নাওমি টক এর ইংরেজি অর্থ হল ডোন্ট টাচ মি।

Leave a Reply

Your email address will not be published.