কেন কাঁপে আমাদের চোখের পাতা?

নিউজ ডেস্কঃ চোখের পাতা কাঁপছে বা লাফাছে? এটি কোন অশুভ ইঙ্গিত না কি অন্য কোন ব্যাপার কি মনে হয় আপনাদের? না জানলে জেনে নিন যে এই নিয়ে কি বলছেন চিকিৎসকেরা সেটি জেনে নিন।চোখের পাতা কেঁপে ওঠা বা লাফানো পিছনে কিছু কারন আছে যা শারীরিক বিভিন্ন সমস্যার ইঙ্গিত দেয়।তাই বিশেষজ্ঞদের মতে এই অতিরিক্ত মাত্রায় চোখের পাতা কাঁপা বা লাফানোর কারণ হতে পারে কিছু  মারাত্মক স্বাস্থ্য সমস্যা। তাহলে এই সমস্যাগুলি জেনে নেওয়া যাক-

বর্তমান দিনে বহু মানুষ মানসিক চাপের ভোগে। আর এই মানসিক চাপের কারনে দেখা দেয় নানান ধরনের শারীরিক সমস্যা। আর এই শারীরিক সমস্যাগুলির মধ্যে একটি হল চোখের পাতা কাঁপে উঠা যা মানসিক চাপে কারনে হতে পারে। তাই মানসিক চাপ থেকে নিজেকে মুক্ত রাখার চেষ্টা করুন।

অনেকে অনেকক্ষন ধরে টিভি, কম্পিউটার, মোবাইল ফোনের স্ক্রিনের দিকে তাকিয়ে থাকে যার ফলে তা আমাদের চোখের দৃষ্টির উপর প্রভাব ফেলতে পারে।আর এর ফলে আমাদের চোখের পাতা কাঁপার মতো সমস্যা দেখা দিতে পারে।এছাড়াও যদি কোন  দৃষ্টিগত সমস্যা থাকে তাহলে তা চোখের উপর চাপ পড়ে।যার ফলে এই সমস্যা দেখা দেয়।

অনেক সময় পুষ্টির ভারসাম্যহীনতার কারনেও চোখের পাতা কেঁপে উঠে। বিশেষ করে ম্যাগনেসিয়াম উপাদানটির অভাবজনিত কারণে এই সমস্যা দেখা দিতে পারে।

বিশেষজ্ঞদের মতে যাদের চোখে অ্যালার্জির আছে তাদের চোখের জলের সঙ্গে হিস্টামিনও নির্গত হয়।যার ফলে চোখ পাতা কেঁপে উঠতে পারে।

এই সমস্যাটি যদি দীর্ঘদিন ধরে হয় তাহলে অবশ্য ডাক্তারের পরামর্শ নিন।কারন দিনে  দুই একবার চোখের পাতা কেঁপে উঠা স্বাভাবিক বলে মনে করা হয়।কিন্তু দীর্ঘদিন ধরে যদি অতিরিক্ত মাত্রায় চোখের পাতা কাঁপে তাহলে তা কোন না কোন শারীরিক সমস্যার লক্ষন হতে পারে।এই জন্য ডাক্তারের পরামর্শ নেওয়াটা উচিৎ।

Leave a Reply

Your email address will not be published.