রাশিয়ায় কত গুলি টাইম জোন আছে জানেন?

এক এক দেশের টাইম জোন এক এক রকম। কারণ সকলেই জানে যে পৃথিবীর আকৃতি ডিম্বাকৃতি। সেই কারণে পৃথিবীর একাংশে যখন দিন থাকে অন্য অংশে তখন থাকে রাত। সেই কারণেই বিভিন্ন দেশে একই দিনে বিভিন্ন রকমের সময় হয়ে থাকে। সেরকমই হিসাব করতে গেলে রাশিয়ায় ১১ ধরনের টাইম জোন রয়েছে। 

রাশিয়ায় এই বিভিন্ন টাইম জোনগুলিকে বিভিন্ন রঙের মাধ্যমে চিহ্নিত হয়ে থাকে। তবে রাশিয়ার এই টাইম জোনগুলি হল যথাক্রমে – 

I) কালিনিনগ্রাদ টাইম :- এই টাইম জোন হল ইউটিসি থেকে দুই ঘণ্টা এগিয়ে এবং মস্কো টাইম থেকে এক ঘণ্টা পিছিয়ে । এটি কালিনিনগ্রাদ ওব্লাস্টে ব্যবহৃত হয়। 

II) মস্কো টাইম :- এটি হল রাশিয়ার মস্কো শহরের এবং সেন্ট পিটার্সবার্গ সহ পশ্চিম রাশিয়ার বেশিরভাগ সময় অঞ্চল । এটি রাশিয়ার এগারোটি সময় অঞ্চলের মধ্যে দ্বিতীয়-পশ্চিমতম। 

III) সামারা টাইম :- ইউটিসি  থেকে ৪ ঘন্টা এগিয়ে এবং মস্কোর সময় থেকে ১ ঘন্টা এগিয়ে সময় অঞ্চল । সামারা সময় ব্যবহার করা হয় সামারা ওব্লাস্ট , উদমুর্তিয়া , আস্ট্রাখান ওব্লাস্ট , উলিয়ানভস্ক ওব্লাস্ট এবং সারাতোভ ওব্লাস্টে ।

IV) ইয়েকাটেরিনবার্গ টাইম :- এই সময় হল ইউটিসি থেকে পাঁচ ঘণ্টা এগিয়ে এবং মস্কোর সময়  থেকে ২ ঘণ্টা এগিয়ে।

V) ওমস্ক টাইম :- এই সময় হল রাশিয়ার একটি টাইম জোন যা ইউটিসি থেকে ৬ ঘন্টা এগিয়ে এবং মস্কো টাইম থেকে ৩ ঘন্টা এগিয়ে । এটি ওমস্ক ওব্লাস্টে ব্যবহৃত হয় ।

VI) ক্রাসনয়ার্স্ক টাইম :- ইউটিসি থেকে ৭ ঘন্টা এগিয়ে এবং মস্কোর সময় থেকে ৪ ঘন্টা এগিয়ে। এটি হল কেন্দ্রীয় এবং পূর্ব সাইবেরিয়ান অঞ্চলের ক্রাসনোয়ার্স্ক ক্রাই , কেমেরোভো ওব্লাস্ট , খাকাসিয়া এবং টুভা অঞ্চলের অফিসিয়াল সময়ের অঞ্চল। 

VII) ইরকুটস্ক টাইম :- এই সময়টি ইউটিসি থেকে ৮ ঘন্টা এগিয়ে এবং মস্কোর সময়  থেকে ৫ ঘন্টা এগিয়ে।

VIII) ইরকুটস্ক টাইম :- ইউটিসি থেকে ৮ ঘন্টা এগিয়ে এবং মস্কোর সময় থেকে ৫ ঘন্টা এগিয়ে।

IX) ভ্লাদিভোস্টক টাইম :- রাশিয়ার একটি সময় অঞ্চল , ভ্লাদিভোস্টক শহরের নামানুসারে নামকরণ করা হয়েছে । এটি ইউটিসি থেকে ১০ ঘন্টা এগিয়ে এবং মস্কোর সময় থেকে ৭ ঘন্টা এগিয়ে

X) ম্যাগাদান টাইম :- রাশিয়ার একটি সময় অঞ্চল , যা ম্যাগাদানের নামে নামকরণ করা হয়েছে , ম্যাগাদান ওব্লাস্টের প্রশাসনিক কেন্দ্র । এটি ইউটিসি থেকে ১১ ঘন্টা এগিয়ে এবং মস্কো সময়ের থেকে ৪ ঘন্টা এগিয়ে৷

XI) পেট্রোপাভলভস্ক টাইম :-  কামচাটকা উপদ্বীপের নামানুসারে রাশিয়ার একটি সময় অঞ্চল । এটি ইউটিসি থেকে ১২ ঘন্টা এগিয়ে এবং মস্কো সময়ের থেকে ৯ ঘন্টা এগিয়ে। এই টাইম জোনটি রাশিয়ার দুইটি পূর্বাঞ্চলীয় অঞ্চলে ২০১৪ সালের অক্টোবরের পরে ব্যবহার করা হয় এবং ২০১০ সালের সময় অঞ্চল সংস্কারের আগেও ব্যবহৃত হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published.