চুল পড়ার মতো সমস্যা কমাতে পারে। মেথির তেলের অসাধারন কিছু কাজ

এক মাথা কালো লম্বা চুল কে না চায় ?আমাদের সৌন্দর্য অনেকাংশে নির্ভর করে আমাদের মাথার চুলের ওপর ।তবে অতিরিক্ত চাপ, ঘুমের অভাব,অযত্ন প্রভৃতির ফলে সুস্থ উজ্জ্বল চুল অধরাই থেকে যায় আমাদের ।এক্ষেত্রে চুলের সৌন্দর্য ফিরিয়ে আনতে ও কালো লম্বা চুল পাওয়ার জন্য মেথির তেল ব্যবহার করতে পারেন আপনি ।নিয়মিত মেথির তেল চুলে ব্যবহার করলে তা চুলের ঔজ্জ্বল্য তো ফিরিয়ে আনবে সেইসাথে চুলকে করে তুলবে মজবুত, ঘন ও কালো। এমনকি মাথার কোন অংশে চুল উঠে গিয়ে টাক দেখা  দিলেও নিয়মিত মেথির তেল ব্যবহার করলে সেই অংশে চুল গজাবে আবার ।

চুলের যত্নে মেথির তেল এর গুরুত্ব অপরিসীম ঠিকই তবে, বাজারচলতি বিভিন্ন কোম্পানির মেথির তেল ব্যবহার করার থেকে বাড়ীতে তৈরি মেথির তেল ব্যবহার করা বেশি ভালো। কারন ,বাজার চলতি মেথির তেল এ মিশ্রিত থাকে নানা রাসায়নিক উপাদান।এগুলি আপনার অজান্তেই চুলের যত্ন নেওয়ার বদলে ক্ষতি করে বেশি ।

আসুন তাই আজ জেনে নেওয়া যাক বাড়িতে কিভাবে বানিয়ে নিতে পারেন মেথির তেল

উপকরণ

মেথি

নারকেল তেল

একটি পাত্রে পরিমান মত নারকেল তেল ও এক চা চামচ মেথি ভালো করে মিশিয়ে তা কিছুক্ষণ ভালো করে ফোটাতে হবে ।তেল টি  যখন  মেথির রং ধারণ করবে তখন তা আগুন  থেকে নামিয়ে ঠাণ্ডা হতে দিন কিছুক্ষণ ।তাহলেই রেডি আপনার বাড়িতে তৈরি মেথির তেল। এরপর এটি যে কোন  প্লাস্টিক বা কাছের কন্টেনারে ভরে রেখে দিন আপনার নিয়মিত ব্যবহারের জন্য ।

এছাড়াও আপনি চাইলে মেথি প্রথমে ভালো করে গুঁড়ো করে নিয়ে তা নারকেল তেলের সাথে ফোটাতে ও পারেন। তবে, এক্ষেত্রে খেয়াল রাখবেন যেন ভালোভাবে হয়ে গুঁড়ো হয়। তা না হলে এটি চুলে লেগে থাকার সম্ভাবনা বেশি ।

চুল পড়ার সমস্যা থেকে মুক্তি পেতে চাইলে যে তেলটি বানালেন সেটি প্রত্যেকদিন রাতের বেলা ঘুমানোর আগে স্ক্যাল্পে ও চুলে ভালো করে ম্যাসাজ করে নিতে ভুলবেন না ।পরদিন সকাল বেলা ভালো করে শ্যাম্পু করে চুল ধুয়ে নিলে দেখবেন চুল হয়ে উঠেছে নরম ও সুন্দর ।কোন দিন রাতে তেল লাগাতে ভুলে গেলে স্নানের অন্তত এক ঘণ্টা আগে তেলটি স্কাল্পে লাগিয়ে নেবেন অবশ্যই। নিয়মিত ব্যবহারে আপনার চুলের যাবতীয় সমস্যা হবে দূর এবং প্রাকৃতিকভাবেই হয়ে উঠবে কালো।

Leave a Reply

Your email address will not be published.