মাতৃদুগ্ধের পরিমাণ বাড়াতে কি কি খাবেন?

নিউজ ডেস্কঃ অনেক সময় দেখা যায় যে  সদ্যজাত বাচ্চারা মাতৃদুগ্ধ অনেক কম পায়।তার কারন মায়ের বুকে দুধ থাকে না।চিকিৎসকদের মতে সন্তান জন্মের পর প্রথম ৬ মাস শুধু মায়ের দুধই খাওয়ান, অন্য কিছু নয়।তাই সদ্যজাত শিশুদের জন্য তো মাতৃদুগ্ধ পান করা খুবই জরুরী।এই জন্য দরকার মাতৃদুগ্ধের পরিমাণ বাড়ানো আর তার জন্য রয়েছে এমন কিছু খাবার যা এই মাতৃদুগ্ধের পরিমাণ বাড়াতে সাহায্য করবে।

মেথি: মেথি মাতৃদুগ্ধের পরিমাণ বৃদ্ধি করতে সাহায্য করে।কারন মেথির বীজের থাকে গ্যাল্যাকটোগোগেস উপাদানটি।যা  মাতৃদুগ্ধের  বৃদ্ধি করতে বিশেষভাবে কার্যকর।   

মৌরি:মৌরির খাওয়া আমাদের শরীরের পক্ষে ভীষণ উপকারি।কারন এর মধ্যে থাকে বিভিন্ন ধরনের উপাদান যা বিভিন্ন ধরনের সমস্যা থেকে মুক্তি দিতে যেমন- হজমক্ষমতা বাড়াতে এবং কোষ্ঠকাঠিন্য দূর করতে ইত্যাদি সহায়ক।বিশেষকরে মৌরি খাওয়া সদ্য যারা মা হয়েছেন তাদের পক্ষে ভীষণ উপকারি কারন মৌরি মাতৃদুগ্ধের উৎপাদন বাড়াতে বিশেষভাবে কার্যকরী।

রসুন: যারা সদ্য মা হয়েছেন তারা প্রতিদিন রসুন খান।কারন এতে মাতৃদুগ্ধের পরিমাণ বাড়বে যা আপনার শিশুর জন্য প্রয়োজন।

জিরে :জিরেতে উপস্থিত আয়রন যা মাতৃদুগ্ধের পরিমাণ বৃদ্ধি করতে সহায়ক।তাই জিরে খান এতে ভালো উপকার পাবেন। 

সবুজ সবজি : সবুজ সবজি যেমন- লাউ, উচ্ছের ইত্যাদি খাওয়া মায়ের স্বাস্থ্যের জন্যে খুবই উপকারি।কারন সবুজ সবজিতে বিভিন্ন ধরনের উপকারি উপাদান উপস্থিত থাকে যা স্বাস্থ্যকে ভালো রাখতে কার্যকর।বিশেষ করে সবুজ সবজি   মাতৃদুগ্ধের উৎপাদনে কার্যকরী ভূমিকা পালন করে।

ড্রাই ফ্রুটস : যারা সদ্য মা হয়েছে তারা ড্রাই ফ্রুটস খান।কারন ড্রাই ফ্রুটস খাওয়া মহিলাদের স্বাস্থ্যকে ভালো রাখতে বিশেষভাবে সাহায্য করে।তাই সদ্য মায়েদের জন্য ড্রাই ফ্রুটস খাওয়া খুবই উপকারি।

Leave a Reply

Your email address will not be published.