জনসংখ্যার ৩৫ শতাংশ মানুষ ভারতীয়। দেশটির নাম জানলে অবাক হবেন

নিউজ ডেস্ক: এমন একটি দেশ যেখানে থাকা জনসংখ্যার প্রায় 35 শতাংশ মানুষ ভারতীয় বংশোদ্ভূত।  ত্রিনিদাদ ও টোবাগো উত্তর আমেরিকার একটি ছোট দেশ। যার জনসংখ্যা প্রায়1, 389, 839। এই ছোট দেশটি সমুদ্রের তট এবং পাখিদের আশ্রয়স্থল এর জন্য থাকা ফরেস্ট রিজাভ জন্য পুরো বিশ্বের কাছে পরিচিত। এই দেশের মুদ্রা কে ত্রিনিদাদ ও টোবাগো ডলার বলা হয়।

ত্রিনিদাদ ও টোবাগো দেশর অজানা তথ্য হলো

1. টোবাকো  এমন একটি দেশ যেখানে থাকা জনসংখ্যার প্রায় 35 শতাংশ মানুষ ভারতীয় বংশোদ্ভূত হয়ে থাকে। কিন্তু এখানে থাকা ভারতীয়দের সংস্কৃতি ও চাল চলন ভারতীয়দের থেকে অনেকটা অন্য রকমের।

2. একটু অদ্ভুত বিষয় হলো টোবাগো দেশে ছাগলদের ও দৌড় প্রতিযোগিতা করানো হয়। শুধু তাই নয় এখানে কাঁকড়া দেরও দৌড় প্রতিযোগিতা করানো হয়।

3. এখানে যে সকল সমুদ্র সৈকত রয়েছে তা একটু রহস্যজনকভাবে একটি ঝিলের ওপর ভাসতে দেখা যায় তাই এই সমুদ্র সৈকতকে বিচ লেক বলা হয়।

4. টোব্যাকোর পাওয়া মরিচ পুরো পৃথিবীতে পাওয়া সবথেকে ঝাল মরিচ  হয়ে থাকে।

5. ভারতের পর সবথেকে উঁচু হনুমান মূর্তি তবাগো দেশে বানানো রয়েছে যার উচ্চতা প্রায় 85 ফুটেরও অধিক।

6. তবাগো দেশে এক অদ্ভুত ধরনের কচ্ছপের প্রজাতি রয়েছে যার চামড়া পুরো লেদারের মতো দেখায়।

7. টোবাগো তে থাকা 35 শতাংশ মানুষ হিন্দু ধর্ম অবলম্বী।  এই দেশে ঈশাই ধর্ম অবলম্বী সংখ্যা বেশি। এছাড়াও স্বল্প সংখ্যক মুসলমান বসবাস করে এই দেশে । এই দেশের মানুষ একসঙ্গে মিলেমিশে থাকতে খুব পছন্দ করে।

8. পুরো আমেরিকা মহাদেশের সবথেকে বড় দীপাবলি টোবাগো দেশে অনুষ্ঠিত হয়।

9. টোবাকো দেশের সবথেকে বড় উৎসব হল কার্নিভাল ফেস্টিভাল যা এই দেশের রাজধানী পোর্ট অব স্পেন এ প্রতিবছর হয়ে থাকে। এই ফেস্টিভালের জন্য পোর্ট অব স্পেন বিশ্বমাঝে পরিচিত।

10. টোবাগোর মুদ্রা তবাগো ডলার ভারতীয় প্রায় সাড়ে নয় টাকার সমান।

11. তবাগো দেশে সর্বপ্রথম স্টিল প্লান্ট তৈরি হয়। এই স্টিল প্লান্ট তাদের জাতীয় বাদ্যযন্ত্র ।

12. লাম্বু ডান্স ত্রিনিদাদ ও টোবাগো দেশের তৈরি একটি নৃত্যকলা।

Leave a Reply

Your email address will not be published.