পৃথিবীর কোন দেশে ২১ রকমের রাম পাওয়া যায় জানেন?

নিউজ ডেস্ক:- মাথাপিছু সবথেকে বেশি নোবেল প্রাইজ বিজয়ী দেশ করা দেশের নাম জানেন? আমেরিকা মহাদেশের একটি ক্যারিবিয়ান কান্ট্রি হলো সেন্ট লুসিয়া যার রাজধানী ও সবথেকে বড় শহর হল ক্যাসড্রাইভস। এই দেশের জনসংখ্যা মাত্র 1, 81, 888 জন। এবং এই দেশের অফিশিয়াল ল্যাঙ্গুয়েজ ইন ইংলিশ। এই দেশে মোট জনসংখ্যার মধ্যে 86% মানুষ কৃষ্ণবর্ণের। এবং 10 শতাংশ মানুষ মিশ্রণ দেখা যায় ও বাকি ভারতীয় দের বসবাস এই দেশে।

সেন্ট লুসিয়া দেশের কিছু অজানা তথ্য হলো:

1. সেন্ট লুসিয়া পৃথিবীর প্রথম দেশ যে দেশটি একটি মহিলার নামে নামকরণ করা হয়েছিল। Saint Lucy of Syracuse মহিলার নাম অনুযায়ী এই দেশটির নামকরণ করা হয়েছিল সেন্ট লুসিয়া। এই নামকরণ করার পেছনের আসল কারণ কি তা আজও অজানা।

2.1979 শালী সেন্ট লুসিয়া ব্রিটিশদের থেকে স্বাধীনতা অর্জন করে।

3. সেন্ট লুসিয়া পৃথিবীর একমাত্র দেশ যেখানে জাগুয়াট ও সেন্ট লুসিয়া প্যারট দেখা যায়। এভাবেই তোতাপাখি হলো সেন্ট লুসিয়ার জাতীয় পাখি।

4. একমাত্র সেন্ট লুসিয়ার দেশে  pitons দেখতে পাওয়া যায়। যেটি হল UNESCO ওয়ার্ল্ড হেরিটেজ সাইট।

5. এই দেশে একমাত্র চলিত ভলকেন দেখতে পাওয়া যায়। এই দেশে বিভিন্ন প্রাকৃতিক চালচলন এবং কর্দমাক্ত ভূমির চলন দেখতে বহু মানুষ প্রতিবছর এই দেশে ঘুরতে আসেন।

6. সেন্ট লুসিয়ার রোজিও ভ্যালিতে 21 প্রকার ভিন্ন রকমের rum পাওয়া যায়। এই দেশে তৈরি করা rumতাদের অর্থনৈতিক একটি বিশেষ অংশ।

7. দেশে পাওয়া আর একটা বিশেষ জিনিস হল চকলেট। এবং আপনি যদি এই দেশটিতে ঘুরতে যান তাহলে আপনি চকলেট বার বানানোর একটি সুযোগ পাবেন।

8. এদেশের 70% বৃষ্টি অরণ্য ঢাকা । এছাড়াও দেশটিতে রয়েছে সমুদ্র সৈকত পাহাড়ের চূড়া যা পর্যটকদের আকর্ষিত করার জন্য যথেষ্ট।

9. সেন্ট লুসিয়ার মানুষেরা তাঁদের মধ্য বয়স না হওয়া পর্যন্ত বিবাহ করেন না।

10. সেন্ট লুসিয়ার জাতীয় সংগীত লিখেছেন Charles Jesse এবং এটির নাম হলো ‘সেন্ট লুসিয়ার ছেলে ও মেয়েরা’ ।

11. এই দেশের মানুষেরা প্রতিবছর ভাষা দিবস পালন করেন।

12. এইদেশ মাথাপিছু সবথেকে বেশি নোবেল প্রাইজ বিজয়ী দেশ করা দেশ।

Leave a Reply

Your email address will not be published.