রূপচর্চায় প্রাকৃতিক উপাদান হিসাবে যেভাবে ব্যবহার করবেন টকদই

নিউজ ডেস্কঃ গ্রীষ্মের তীব্র দাবদাহে শরীর ঠান্ডা রাখার খুব সহজ একটি উপায় হল দই খাওয়া। একে বাড়িতেই তৈরি করে ফেলা যেমন সহজ তেমনি সুস্বাদু ও এটি। শরীর ভালো রাখতে টক দইয়ের যেমন জুড়ি নেই ঠিক তেমনি ত্বকের যত্ন নিতে ও এটা অনেকটা ম্যাজিকের মতোই কাজ করে।

ত্বকের যত্নে দই

1। গ্রীষ্মকালে রোদে বেরোলেই ট্যান পড়া তো অনিবার্য । বিশেষত আপনার যদি সেনসিটিভ স্কিন থেকে থাকে তাহলে তো ত্বকের দফারফা । অনেকেরই রোদে বাইরে বেরোলে ত্বকে জ্বালা ভাব দেখা যায়।  এক্ষেত্রে এক চামচ টক দইয়ের সাথে কয়েক ফোঁটা এসেন্সিয়াল অয়েল মিশিয়ে তা তোকে ভালো করে ত্বকে লাগিয়ে  দিন । দেখবেন নিমেষেই কমে যাবে জ্বালা।সেই সঙ্গে নিয়মিত ব্যবহারে ত্বক হয়ে উঠবে নরম এবং দই এর অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান ত্বককে দেবে সূর্যের ক্ষতিকারক রশ্মি থেকে সুরক্ষা ।

2।অয়েলি স্কিনে ব্রণের সমস্যা বারো মাস লেগে থাকে।বিশেষত গ্রীষ্মকালে যেন ব্রণের উপদ্রব আর ও বেড়ে যায় ।এই ব্রণের সমস্যায়  দই কিন্তু খুব ভালো কাজ করে ।সরাসরি দই ব্রনের উপরে লাগাতে পারেন বা এক চামচ মধুর সাথে তা মিশ্রিত করে ত্বকে ভালভাবে লাগিয়ে নিয়ে 15 মিনিট পরে ধুয়ে ফেলতে পারেন ।কয়েকদিন টানা এটি ব্যবহার করলে দেখবেন ব্রণ ও একদম পরিষ্কার হয়ে গেছে।

3|রূপচর্চায় প্রাকৃতিক উপাদান হিসাবে ব্যবহার করতে পারেন টকদই । টকদই ভালোভাবে ত্বকে মাসাজ করে নিন, ১০ মিনিট রাখুন, এরপর ধুয়ে ফেলুন। এর ল্যাকটিক এসিড ত্বককে যেমন দেবে প্রশান্তি তেমনি ফিরিয়ে আনবে ত্বকের হারিয়ে যাওয়া আদ্রতা ।

4| দই যে কেবল ব্রণের সমস্যা কমাতে সাহায্য করে তাই নয় এমনকি ব্রণের দাগ ও ত্বকের বিভিন্ন অসমান রং ইত্যাদিও ঠিক করতে খুবই ভালো কাজ করে ।তিন টেবিল চামচ দই এবং এক চা চামচ লেবুর রস মিশিয়ে  ওই ফেসপ্যাক মুখে লাগিয়ে রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন ।দেখবেন মুখের ছোপ ছোপ দাগ বা ব্রণের দাগ খুব শীঘ্রই ঠিক হয়ে যাবে ।

5| ত্বকের তৈলাক্ত ভাব দূর করতেও এর জুড়ি মেলা ভার ।ডিমের সাদা অংশ ভালো করে ফেটিয়ে নিয়ে তার সাথে এক চা চামচ দই মিশিয়ে ত্বকে লাগান ।কিছুক্ষণ পরে ঠান্ডা জল দিয়ে ভালো করে মুখটা ধুয়ে ফেলুন দেখবেন ত্বকের তৈলাক্ত ভাব একদম উধাও হয়ে যাবে।

6| দই ত্বকের মরা চামড়া দূর করে মুখকে করে তোলে উজ্জ্বল ।1 চা-চামচ দই এর সাথে 1 চা চামচ ওটমিল ভালো করে মিশিয়ে নিন ।তাহলেই তৈরি হয়ে যাবে আপনার ঘরোয়া ফেস স্ক্রাব  ।এবার মিশ্রণটি কে ভালো করে ত্বকে ঘষতে থাকুন। 5 মিনিট অপেক্ষা করে এরপর ঠান্ডা জল দিয়ে উঠিয়ে ফেলুন ফেস স্ক্রাব। দেখবেন মুখ একদম পরিষ্কার হয়ে গেছে।

7| বয়স বাড়ার সাথে সাথে ক্রমাগত মেকআপ ব্যবহার করলে ত্বক শুষ্ক ও রুক্ষ হয়ে ওঠে ।এক্ষেত্রে ত্বকের উজ্জলতা ফিরিয়ে আনার জন্য দই দিয়ে একটি ফেস প্যাক তৈরি করে নিতে পারেন ।দই এর সাথে মধু ও টমেটোর পেস্ট ও 1 চা চামচ লেবুর রস মিশিয়ে নিন ভালো করে। এবার  তা মুখে 15 মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন দেখবেন নিমেষে ঝলমলে ত্বক হাজির।

8| সারাদিনের যত খাটনি যেন পায়ের ওপর দিয়েই যায়। অথচ শরীরের এই অংশটির যত্ন সবচেয়ে কম নেওয়া হয় আমাদের।আর তা থেকেই পায়ের নানা অংশে কালো ছোপ দেখা যায় ।পায়ের আদ্রতা ফিরিয়ে আনতে ও কালো ছোপ দূর করতে দই ও আধ কাপ ওয়ালনাট গুড়ো মিশিয়ে এক ন্যাচারাল স্ক্রাব তৈরি করে নিতে পারেন।নিয়মিত তা ব্যবহারেই পেয়ে যাবেন কমল পদ যুগল।

Leave a Reply

Your email address will not be published.