হজম ক্ষমতা বৃদ্ধি করে। তেতো করলার অসাধারন ৬ টি কাজ

নিউজ ডেস্কঃ করলাকে দূরে ঠেলে না দিয়ে পাতে রাখুন।কারন করলাকে পাতে রাখতে এর থেকে পেয়ে যাবেন প্রচুর উপকারী গুণাবলি যা আমাদের স্বাস্থ্যের জন্য প্রয়োজনীয়।এই করলাতে রয়েছে এমন অনেক উপাদান যা আমাদের শরীরের বিভিন্ন ধরনের সমস্যা দূর করতে কার্যকর।তাই করলা তিতা হলেও আমাদের স্বাস্থ্যের জন্য তা মিঠা। তাহলে আজ থেকে পাতে রাখুন করলা আর তার সাথে জেনে নিন তার গুনাবলিগুলি।  

শক্তিবর্ধকে সহায়ক- করলার রস আমাদের শরীরে স্ট্যামিনা বাড়াতে সাহায্য করে।তাই আপনাদের খাদ্যতালিকার মধ্যে করলা রাখুন।কারন করলা শক্তিবর্ধকে  সহায়ক।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে- করলা এমন একটি সবজি যা আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে বাড়িয়ে তুলতে এর জুড়ি মেলাভার।যার ফলে বিভিন্ন ধরনের সংক্রমণ প্রতিরোধ করতে পারে।

ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে সাহায্য করে- যাদের ডায়াবেয়াবেটিস আছে তাদের পক্ষে করলা খাওয়া খুবই উপকারী।কারন করলায় রক্তে চিনির পরিমাণ নিয়ন্ত্রনে রাখতে সাহায্য করে এছাড়াও এতে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান।তাই করলা খাওয়া আমাদের স্বাস্থ্যের পক্ষে উপকারী।

হার্ট অ্যাটাক রোধ করে- আমাদের শরীরে দুই ধরনের কোলেস্টেরল থাকে একটি খারাপ কোলেস্টেরল ট্রাইগ্লিসারাইড এবং ভালো কোলেস্টেরল এইচডিএল। করলা এই খারাপ কোলেস্টেরল কমাতে এবং ভালো কোলেস্টেরল বাড়াতে সাহায্য করে।যার ফলে রক্তনালিতে চর্বি জমার ফলে হার্ট অ্যাটাক হওয়ার সম্ভাবনা হ্রাস পায়।এছাড়াও এর ফলে রক্তচাপও নিয়ন্ত্রনে রাখে।

হজম ক্ষমতা বৃদ্ধি করে- করলা হজম ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে।আর এর ফলেকোষ্ঠকাঠিন্য মতো সমস্যা থেকেও মুক্তি পেতে সাহায্য করে এবং পরিপাকতন্ত্রের জটিলতাও রোধ করে।

তারুণ্য ধরে রাখতে-  করলা আমাদের স্বাস্থ্যের পাশাপাশি আমাদের ত্বক এবং চুলের জন্যও খুব উপকারী।কারন করলাতে রয়েছেভিটামিন সি উপাদান যা আমাদের ত্বকে এবং চুলকে ভালো রাখতে সাহায্য করে।তাই বার্ধক্য সমস্যা প্রতিরোধ করতেও  সাহায্য করে।

Leave a Reply

Your email address will not be published.