কত সালে এবং কোথায় প্রথম কাঁচের আবিষ্কার হয়েছিল?

আজকাল কাজের বাসনপত্র হোক কিংবা ডিনার সেট একটা ফ্যাশনে দাঁড়িয়ে গিয়েছে। অতিথি আসলে তাদের আপ্যায়ন করা হয়ে কাঁচের গ্লাস এবং কাঁচের প্লেটে খাবার দিয়ে। কিন্তু কবেই গাছের আবিষ্কার হয়েছিল সেটা কি জানেন আপনারা! না জানলে জেনে নিন কাচের প্রথম আবিষ্কার ও তার ব্যবহার কিভাবে শুরু হয়েছিল। 

আনুমানিক ৩৬০০ খ্রিস্টপূর্বে মেসোপটেমিয়ায় কাঁচের আবিষ্কার ঘটেছিল প্রথম। তবে ভিন্নমতে কেউ কেউ দাবি করেন যে তারা মিশরের কাচের জিনিসপত্রের অনুলিপি তৈরি করেছিল মাত্র। অন্যান্য প্রত্নতাত্বিক প্রমাণ অনুসারে প্রথম কাচ উৎপাদন হয় সম্ভবত উত্তর সিরিয়ার উপকূলে, মেসোপটেমিয়া অথবা মিশরে। কাচের তৈরী প্রাচীনতম পরিচিত বস্তুর মধ্যে খ্রিস্টপূর্ব ২০০০ শতকের পুতির সন্ধান পাওয়া গেছে যা সম্ভবত ধাতব মল (বা স্লাগ) অথবা ফাইয়েন্স (একধরনের প্রাক-কাচ উপাদান) উৎপাদনের সময় দুর্ঘটনাজনিত উপপণ্য হিসাবে পাওয়া যায়। প্রথম প্রথম কাচের তৈরী পণ্য ছিল বিলাসবহুল,যতক্ষণ না ব্রোঞ্জ যুগের শেষের দিকের বিপর্যয় কাচ উৎপাদনে বিপুল ঘাটতির উদ্রেক করে। তবে ভারতে খ্রিস্টপূর্ব ১৭৩০ সালে শুরু হয়েছিল কাঁচের প্রচলন। প্রাচীন চীনে সিরামিক এবং ধাতুর তুলনায় কাঁচ প্রস্তুতি অনেক দেরিতে শুরু হয়েছিল।

প্রাচীন রোম সাম্রাজ্যের প্রত্নস্থল থেকে পুরাতাত্বিকেরা কাচের এমন অনেক বস্তুর খোঁজ পেয়েছেন যা গৃহকার্যে, বিভিন্ন শিল্পকর্মে ব্যবহার হতো। ইংল্যান্ডে বিভিন্ন স্থানে পূরাতাত্বিক উৎখননের সময়, প্রাচীন জনবসতি অঞ্চল এবং পুরাতন কবরস্থান থেকে এংলো-স্যাক্সন কাচের সন্ধান পাওয়া গিয়েছিল। এই বিশেষ ধরনের এংলো-স্যাক্সন কাচ, কাচের পাত্র তৈরী, পুতি তৈরী এবং জানলার কাচ থেকে শুরু করে বিবিধ ক্ষেত্রে, এমনকি অলংকার প্রস্তুতিতেও ব্যবহার হতো।

Leave a Reply

Your email address will not be published.