পৃথিবীর কোন দেশ সবথেকে বেশি ওয়াইন রপ্তানি করে জানেন?

নিউজ ডেস্ক~~পাস্তা কোন দেশের বিশেষ খাওয়া বা কোন দেশ প্রথম তৈরি করেছিল জানেন? বা কোন দেশে সবথেকে বেশি ধরনের পনির পাওয়া যায়?           দক্ষিণ ইউরোপ এ অবস্থিত  পশ্চিমা সংস্কৃতির সতীকাকার নামে পরিচিত ইতালি ভাস্কর্য ও শৈল্পিক নিদর্শন ভরপুর। মোস্ট ভিজিটেড কান্ট্রির গুলির মধ্যে ইতালি পঞ্চম স্থান দখল করে আছে। ইতালির রাজধানী রোম পুরো বিশ্বের সবথেকে পুরনো শহর গুলির মধ্যে একটি। ইতালি একমাত্র দেশ যেখানে দু লক্ষ বছর আগে থেকেই আধুনিক সভ্যতার অস্তিত্ব দেখতে পাওয়া যায়।

ইতালি সম্পর্কে কিছু মজাদার তথ্য:-

1.ইতালি একমাত্র দেশ যেখানে পুরো ইউরোপের মধ্যে সবথেকে বেশি ভূমিকম্প দেখা যায়,রোমে 1 980 সালের ভূমিকম্পের ফলে প্রায় তিন হাজার মানুষের মৃত্যু হয়েছিল।

2.   ইউনিভার্সিটি অব রোম বিশ্বের প্রাচীনতম বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে একটি, 1303  সালের ক্যাথলিক চার্চের দ্বারা এই বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়।

3.  বিংশ শতাব্দীর প্রথমার্ধে ইতালি অর্থনীতিতে পিছিয়ে পড়লেও বর্তমানে ইতালির সপ্তম বৃহত্তম অর্থনীতির দেশ।

4.  ইতালিতে প্রায় 2500 রকমের বেশি পনির তৈরি হয়।

5.ইতালির রাজধানী রোম প্রায় 2 হাজার বছরের পুরনো হলেও ইউরোপের নবীনতম দেশ হল  ইতালি।

6.  ইতালিয়ান সংস্কৃতির মতে এখানে  প্রত্যেক কম বয়স্কদের তার থেকে বড় ব্যক্তিকে সম্মান করা বাঞ্ছনীয়।

7.  পাস্তা একটি জনপ্রিয় খাবার এবং এই খাবার সর্বপ্রথম ইতালিতে থেকে পুরো বিশ্বে ছড়িয়ে পড়ে, ইতালিয়ানরা চার শতক আগে থেকেই পাস্তা খেয়ে আসছেন।

8.  আশ্চর্যজনকভাবে ইতালি হল বিশ্বের সবথেকে বেশি ওয়াইন রপ্তানিকারক দেশ। এবং উৎপাদনের ক্ষেত্রে ফ্রান্সের পর এটি দ্বিতীয় স্থান দখল করে আছে।

9.   ইতালিতে একজন ব্যক্তি প্রায় 35 বোতল ওয়াইন প্রতিবছর পান করে থাকেন।

10.  ইতালি 1956,1960ও2006 সালে মোট তিনবার অলিম্পিকের আয়োজন করে

11.  ফ্যাশনের দিক থেকে ইতালি অতুলনীয়। বিশ্বের সবচেয়ে দামি ফ্যাশন ডিজাইনার সহ গুচি, আরমানি,  প্রাডার মত সবথেকে দামি ব্রান্ডের কোম্পানি এখানে রয়েছে।

12.   ইতালির কোনো সড়কে চলাচলের সময় যদি কোনো কালো বিড়াল পথ কেটে যায়  তাহলে সেই বিড়ালকে তারা শয়তান বলে মনে করেন এবং এই ঘটনাকে অশুভ বলে মনে করে।

13.  ইতালিওরা মনে করে যদি কোন ব্যক্তি কারো পায়ের উপর ব্রাশ করে তাহলে সেই ব্যক্তি বা মহিলা তাদের মধ্যে কোনদিনও বিবাহ সম্ভব নয়

Leave a Reply

Your email address will not be published.