পাকস্থলীতে সমস্যা সৃষ্টি করে। কফির ৫ টি ক্ষতিকারক দিক জেনে রাখুন

নিউজ ডেস্কঃ চা বা কফি। পৃথিবীতে এই পানীয় পছন্দ করেনা এমন মানুষ খুঁজে পাওয়া বেশ মুশকিল। এর একাধিক ভালো গুন যেমন রয়েছে তার পাশাপাশি এর একাধিক খারাপ গুনও রয়েছে।

১) হৃদয়ের পক্ষে ক্ষতিকরঃ কিছু গবেষণায় দেখা গেছে ক্যাফাইন হৃদপিণ্ডে রক্ত সরবরাহকারী ধমনীতে রক্ত চলাচল ধীর করে দেয়। বিশেষ করে যখন বেশি দরকার যেমন- ব্যায়ামের সময়।তাছাড়া বুকধড়ফড়ানি, অনিয়মিত হৃদস্পন্দন বা উচ্চ রক্তচাপের জন্যও শরীরে অতিরিক্ত ক্যাফাইন দায়ী।

২) ঘুমের ব্যাঘাতঃ এই কথা অনেকেই জানেন যে চা বা কফি খেলে ঘুম কম হয়।গবেষণায় প্রমানিত হয়েছে যে যারা দিনে তিন কাপের বেশি কফি পান করেন তাদের ঘুম কমই হয়।আরেক গবেষণায় দেখা গেছে যারা কফি খান না তাদের থেকে কফি পানকারীদের ৭৯ মিনিট কম ঘুম হয়। তাই ঘুমের সমস্যা থাকলে কফি খাওয়া থেকে নিজেকে বিরত রাখুন।

৩) উত্তেজনার জন্য খারাপঃ ক্যাফাইন শরীরে অ্যাড্রেনালিন নামক একধরনের হরমোনের মাত্রা বাড়ায়।যে কারনে শরীরে টানটান উত্তেজনা বা ঘাবড়িয়ে যাওয়ার অনুভূতির মাত্রা বাড়িয়ে দেয়।

৪) সন্তান ধারনে অক্ষমতাঃ দৈনিক পাঁচ কাপের বেশি কফি খেলে গর্ভধারনের ক্ষমতা কমে যেতে পারে।যদি মা হতে চান তাহলে কফি খাওয়ার পরিমান কমাতে হবে।আর গর্ভধরনের পর কফি বাদ দিন।কারন দৈনিক ২০০ মি.গ্রাম ক্যাফাইন শরীরে গেলে  গর্ভের শিশুর ক্ষতি হওয়ার পাশাপাশি জন্মক্রটি হওয়ার সম্ভাবনা থাকে।             

৫)পাকস্থলীতে সমস্যা সৃষ্টি করেঃ কফির বীজে ক্যাফাইন ও অন্যান্য অম্লীয় উপাদান থাকে যা পাকস্থলীর গায়ে ক্ষত সৃষ্টি করে আলসার ও গ্যাসট্রিকের সমস্যা বাড়িয়ে দিতে পারে।

Leave a Reply

Your email address will not be published.