রোগ প্রতিরোধ ক্ষমতার উন্নতি ঘটতে সাহায্য করে। গরম মশলার অসাধারন ৫ টি কাজ

নিউজ ডেস্কঃ গরম মশলা খাওয়া উপকার না ক্ষতিকারক।এই নিয়ে রয়েছে মানুষের মনে কিছু ভুল ধারনা সেটি হল যে এই গরম মশলা খাওয়া ক্ষতিকারক।কিন্তু এই ধারনাটি সম্পূর্ণ সঠিক নয়।কারন গরম মশলার মধ্যে রয়েছে এমন কিছু যা আমাদের শরীরে পক্ষে ভীষণ উপকারি।তাই এই ভুল ধারনাটি ভাঙতে জেনে নিন যে গরম মশলা খাওয়া আমাদের শরীরের পক্ষে কতটা উপকারি।

১. রোগ প্রতিরোধ ক্ষমতার উন্নতি ঘটতে সাহায্য করে:  গরম মশলা আমাদের দেহের রোগ প্রতিরোধ ক্ষমতার উন্নতি ঘটতে সাহায্য করে। এর ফলে দেহে যেকোনো রোগ হওয়ার সম্ভাবনা অনেক কমে যায়।

. শরীরের সচলতা বৃদ্ধি পায়: গরম মশলায় উপস্থিত বিভিন্ন ধরনের উপাদান যেমন- অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টি-ইনপ্লেমেটারি, অ্যান্টি-ডায়াবেটিক প্রপাটিজ, অ্যান্টি-ক্যান্সার এবং কার্ডিওভাসকুলার ডিজিজ লোয়ারিং প্রপাটিজ ইত্যাদি যা আমাদের শরীরের কর্মক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে৷

. শরীর এবং ত্বকের বয়স কমায়: গরম মশলায় উপস্থিত  অ্যান্টিঅক্সিডেন্ট যা শরীর ও ত্বকের বয়স কমতে সাহায্য করে।

. হজম ক্ষমতার উন্নতি ঘটে: গরম মশলা হজম ক্ষমতার বৃদ্ধি করতে সাহায্য করে।কারন এটি হজমে সহায়ক পাচক রসের ক্ষরণ মাত্রা বৃদ্ধি করে৷যার ফলে বিভিন্ন ধরনের সমস্যা যেমন-  বদ-হজম, গ্যাস-অম্বল ইত্যাদি থেকে মুক্তি দিতে সাহায্য করে। এছাড়াও মুখের স্বাদ ফিরিয়ে আনতেও সাহায্য করে।যার ফলে খাবার খাওযার ইচ্ছা বৃদ্ধি পায়।

. অ্যানিমিয়ার প্রকোপ কমে: গরম মশলা অ্যানিমিয়ার রোগ থেকে মুক্তি দিতে বিশেষভাবে কার্যকর।কারন এতে উপস্থিত আয়রন যা শরীরে  লোহিত রক্ত কণিকার উৎপাদনের মাত্রা বৃদ্ধি করতে সাহায্য করে।যার ফলে রক্তাল্পতা সমস্যা দূর হয়ে যেতে সাহায্য করে।

Leave a Reply

Your email address will not be published.