রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। সর্ষের তেলের অসাধারন ৬ টি উপকারিতা

নিউজ ডেস্কঃ সর্ষের তেল। বাঙালি বাড়িতে এই উপকরন নেই এমন বাড়ি খুঁজে পাওয়া বেশ মুশকিল। অনেকেই হয়ত জানেন না যে তারা তাদের অজান্তেই এই সর্ষের তেল তাদের শরীরের কতোটা উপকার করছে।

শ্বাসকষ্ট রাখে নিয়ন্ত্রনেঃ সরিষার বীজে প্রচুর পরিমানে সেলেনিয়াম ও ম্যাগনেশিয়াম আছে।বলার অপেক্ষা রাখে না এই দুটি উপাদান প্রদাহজনিত সমস্যা কাটাতে বেশ সহায়ক।প্রতিদিনের খাবার তালিকায় যদি সরিষা থাকে তবে শ্বাসকষ্ট, সর্দি বা বুক ধড়ফড়ানির মতো রোগও পালিয়ে থাকবে আপনার কাছ থেকে।

ওজন কমাতে সহায়কঃ সরিষা বীজে ফলেট, নিয়াসিন, রিবোফ্লেবিনের মতো বিভিন্ন ধরণের ভিতামিন বি কমপ্লেক্স রয়েছে।এসব উপাদান ওজন কমাতে বেশ কাজে দেয়।

বার্ধক্য নিরোধকঃ সরিষায় রয়েছে ক্যারোটিন যিযেনথিনস, লুটেন, ভিটামিন এ সি এবং কে।এসব উপাদান শরীরে প্রচুর পরিমানে অ্যান্টিঅক্সিডেন্ট তৈরি করে যা বয়স লুকাতে সাহায্য করে।

অন্ত্রের ক্যান্সার রোধ করেঃ ফাইটোনিউট্রিয়েন্টসে ভরপুর সরিষা গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ক্যান্সার বা অন্ত্রের ক্যান্সার প্রতিরক্ষা এবং দেহে এর ছড়িয়ে পড়ার গতি কমিয়ে দেয়।সরিষায় এমন সব উপাদান র‍য়েছে যা ক্যান্সার সেলের উপস্থিতি নিয়ন্ত্রনের পাশাপাশি ক্যান্সার হওয়ার ঝুঁকি কমায়।

কোলেস্টেরল কমায়ঃ সরিষায় রয়েছে প্রচুর পরিমানে নিয়াসিন ও ভিটামিন বি থ্রি।নিয়াসিনে রয়েছে কোলেস্টেরলের মাত্রা কমিয়ে আনার এক আশ্চর্য ক্ষমতা।অথেরোস্কেলেরোসিস নামক ধমনি রোগ থেকে বাচায়।রক্তের প্রবাহ ঠিক করে এবং উচ্চ রক্তচাপের ঝুঁকি কমায়।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়ঃ আয়রন, ম্যাঙ্গানিজ, কপারসহ বিভিন্ন মিনারেল র‍য়েছে উপকারি সরিষায় রোগের বিরুদ্ধে লড়ায় করতে এর চেয়ে ভালো উপায় আর নেই।                   

Leave a Reply

Your email address will not be published.