ফ্যাট কমাতে কার্যকরী। চকোলেটের অসধারন ৪ উপকারিতা

নিউজ ডেস্কঃ  চকোলেট কে না পছন্দ করে? কিন্তু স্বাস্থ্য সচেতনতার জন্য এই প্রিয় জিনিসটিকে দূরে ঠেলে দিতে হয়।কারন মনে করা হয় যে চকোলেট খাওয়া স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক বিশেষ করে এতে মোটা হয়ে যায় জন্য।কিন্তু চকলেট খাওয়ার সম্পর্কে এই ধারনাটি নয় কারন গবেষণায় থেকে প্রমাণিত হয়েছে যে, চকোলেট খাওয়া বিশেষ বিশেষ ক্ষেত্রে স্বাস্থ্যের পক্ষে উপকারী।তাই জেনে নিন যে চকলেট খাওয়া স্বাস্থ্যের জন্য ঠিক কতটা উপকারী। 

রক্তচাপ কমাতে সাহায্য করে- ডার্ক চকোলেট রক্তচাপ নিয়ন্ত্রনে সাহায্য করে।কারন এর মধ্যে থাকে ম্যাগনেসিয়াম উপাদানটি।সম্প্রতি একটি সমীক্ষা দ্বারা জানা গিয়েছে যে যেসব মানুষ অল্প সময়ের জন্য নিরবিচ্ছিন্নভাবে ডার্ক চকোলেট খান তাদের রক্তচাপ স্বাভাবিক থাকে।

হৃদযন্ত্রের পক্ষে উপকারী- ডার্ক চকোলেট হৃদযন্ত্রকে ভালো রাখতে সাহায্য করে।এটি খেলে রক্তনালীর সঙ্গে শ্বেত রক্তকণিকার জমাট বাধতে বাধা প্রদান করে এমনটি জানা যায় একটি গবেষণার রিপোর্ট থেকে।এছাড়াও আরেকটি সূত্র অনুযায়ী প্রতিদিন ডার্ক চকোলেট খেলে হৃদরোগ এবং স্ট্রোকের ঝুঁকি হ্রাস পায়।

ফ্যাট কমাতে কার্যকরী- ডার্ক চকোলেটে উপস্থিত প্রচুর পরিমাণে মোনোস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড যা বিপাককে বাড়িয়ে ফ্যাট বার্ন করতে সহায়ক।এছাড়াও ডার্ক চকোলেট খেলে দীর্ঘসময় জন্য খিদে পায় না যার ফলে ওজন নিয়ন্ত্রনে রাখতে সাহায্য করে। তাই  সম্প্রতিক একটি গবেষণা  অনুসারে, খাবারের খাওয়ার পরে মিষ্টি হিসাবে ডার্ক চকোলেট খেলে তা  ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

মস্তিষ্ককে তীক্ষ্ণ করে তোলে-  ২০১২ সালের একটি গবেষণা থেকে জানা যায় যে ডার্ক চকোলেট খেলে তা কয়েক ঘন্টা ধরে মস্তিষ্কে রক্ত ​​সরবরাহ বৃদ্ধি করে, এবং কাজ করার ক্ষমতা ও মনে রাখার ক্ষমতাও বাড়িয়ে তুলতে সাহায্য করে।এছাড়াও আরেকটি  একটি সমীক্ষা থেকে জানা গিয়েছে যে ডার্ক চকোলেট খাওয়ার ফলে স্মৃতিশক্তি ৩০% বৃদ্ধি পায়।তাই পরিমাণ মতো ডার্ক চকোলেট খাওয়া আমাদের স্বাস্থ্যের জন্য উপকারী।  

Leave a Reply

Your email address will not be published.