সারা বছর আম সংরক্ষণ রাখার উপায়

নিজস্ব সংবাদদাতা: পাকা আম খেতে কে না ভালোবাসে! তাই অনেকেই চায় সারাবছর ঘরে তা সংরক্ষণ করে রাখতে।তবে অনেকেই জানেন না কিভাবে সম্ভব তা। আমের মরসুমে অনেকেই কম দামে আম কিনে রেখে দিলেও বেশিদিন যেতে না যেতেই তা পচে যায়।কিন্তু কিছু উপায় এর হাত ধরে ছয় থেকে এক বছর পর্যন্ত তা সংরক্ষণ করে রাখা সম্ভব।ভাবছেন তো  কীভাবে তা সম্ভব?

চলুন জেনে নেওয়া যাক সেই পদ্ধতি

সাধারণত বাজারে যেসব ম্যাঙ্গো জুস গুলো পাওয়া যায় তাতে মেশানো থাকে কেমিক্যাল তাই সেগুলো এড়িয়ে বরং আমের মরসুমে বেশি করে আম কিনুন। তারপর

প্রথমে, পাকা আম গুলোকে পরিষ্কার জল দিয়ে ভালো করে ধুয়ে নিন।তারপর আম গুলোকে লম্বা লম্বা করে টুকরো করে ফেলুন।এরপর আমের টুকরোগুলোকে প্লাষ্টিক বাটি বা পলিব্যাগে ভরে ডীপ ফ্রিজে আপনি তা সংগ্রহ করে রাখতে পারেন।

পরবর্তী তে সেই সব সংরক্ষিত আমের টুকরো গুলো থেকে পাল্প জুস বা মিল্কশেক তৈরি করতে পারেন যা ভালোবাসবে বাড়ির বড়দের সাথে সাথে বাচ্চারাও।

আমের ভরা মৌসুমে যদি আমরা সকলেই এইভাবে আম সংরক্ষণ করে রাখি তাহলে দেশের আম চাষীদের জন্যেও তা লাভবান হবে উপরন্তু বোনাস হিসাবে আপনি পাবেন পুষ্টিও।

তবে বিশেষজ্ঞদের পরামর্শ যেকোনো রকম প্লাস্টিকের বাটি বা পলিথিনে যেনো তা না রাখা হয়। তাতে উপকার এর পরিবর্তে অপকারই বেশি  পাবেন। তাদের পরামর্শ ফুড গ্রেড প্লাস্টিক বক্স ব্যবহার করার।

Leave a Reply

Your email address will not be published.