কুকুরের মল দিয়ে তৈরি হচ্ছে ইট। জানুন বিস্তারিত

নিউজ ডেস্ক – আধুনিক প্রক্রিয়ার  পাশাপাশি জৈবিক দিকেও যথেষ্ট উন্নত হয়েছে সকল দেশ। গরুর গোবর দিয়ে জ্বালানি ও জৈব গ্যাস এমনকি বর্জ্য পদার্থ দিয়ে একাধিক মিথস্ক্রিয় গ্যাস নির্মাণ করতে সফলতা অর্জন করেছেন বিজ্ঞানীরা। তবে এবার কুকুরের মল দিয়ে জৈবিক প্রক্রিয়ায় ইট তৈরি করে সবাইকে তাক লাগিয়ে দিল অষ্টম শ্রেণীর পড়ুয়ারা।  হ্যাঁ ঠিকই শুনেছেন এবার থেকে কনস্ট্রাকশন বিল্ডিং অর্থাৎ নির্মাণকার্য গুলিতে ব্যবহৃত হবে এই কুকুরের মল দিয়ে তৈরি ইট। 

দেখা গিয়েছে ফিলিপিন্সের মাধ্যমিক স্তরের স্কুলের অষ্টম শ্রেণি পড়ুয়ারা পথচলতি পুকুরের মল সংগ্রহ করে তার সঙ্গে পরিমাণমতো সিমেন্ট মিশিয়ে আবিষ্কার করেছে এই জৈব প্রক্রিয়ায় ইট। তবে এই সকল পড়ুয়াদের পথনির্দেশক ছিলেন সেই স্কুলের বিজ্ঞান বিভাগের শিক্ষক মার্ক অ্যাসবুকে। তিনি জানিয়েছেন, এই পদ্ধতির মাধ্যমে যেমন একদিকে রাস্তা পরিষ্কার হবে পথচলতি মানুষদের কোনরকম অস্বাস্থ্যকর পরিবেশের সম্মুখীন হতে হবে না ঠিক সেই রকমই অন্যদিকে সরকারি বা কর্পোরেশনগুলি যাতে শিক্ষার্থীদের স্পনসরশিপের ব্যবস্থা করেন  সেদিকেও নজর দেওয়া হয়েছে। সরকারি পক্ষ থেকে সাহায্য করা হলে উৎপাদনের হার আরও বৃদ্ধি পাবে। 

ফিলিপিন্সে পশুপ্রেমী রয়েছে এমন বহু পরিবার। সেই ক্ষেত্রে সরকারি পক্ষ থেকেও পষ্য পালনের ক্ষেত্রে সেরকম কোনো বিধিনিষেধ নেই। যার কারণে রাস্তাঘাট সহ যেকোনো জায়গাতেই মলত্যাগ করে এক অস্বস্তিকর পরিবেশ তৈরি করে প্রভুভক্ত প্রাণী কুকুরেরা। তবে এবার সেই সমস্যার সমাধান বের করে তাদের মল দিয়ে জৈবিক পদ্ধতিতে ইট নির্মাণ করে এক অভিনব আবিষ্কার করলো অষ্টম শ্রেণির পড়ুয়ারা।

Leave a Reply

Your email address will not be published.