বাড়িতেই সহজে কয়েকটি সহজলভ্য ফল দিয়ে আপনি করে নিতে পারবেন ফেসিয়াল

নিউজ ডেস্কঃ সুন্দর,উজ্জ্বল ত্বক আমরা সকলেই চাই আর সেজন্য আমরা বিভিন্ন নামিদামি কোম্পানির প্রোডাক্ট ও ব্যবহার করি। তবে, ত্বকের সৌন্দর্যের জন্য শুধু বাইরে থেকে যত্ন নেওয়াই যথেষ্ট নয় ।ত্বক যদি ভেতর থেকে সুস্থ্য হয় তাহলে ব্রণ ও ত্বকের কালো দাগ প্রভৃতি সবকিছু হয় দূর।সেই জন্যেই ফলের রস নিয়মিত পান করা অত্যন্ত জরুরি।তবে শুধু ফলের রস পান করার বদলে রূপচর্চাতেও কিন্তু যোগ করতে পারেন ফল।এতে ফলে থাকা সমস্ত প্রয়োজনীয় ভিটামিন,মিনারেল প্রভৃতি ত্বক থেকে বলিরেখা দূর করবে। সাথে ত্বককেও করে তুলবে উজ্জ্বল ও সুন্দর। আর সবচেয়ে ভালো ব্যপার হল এর জন্য দরকার নেই কাঁড়ি কাঁড়ি টাকা খরচ করার ও। বাড়িতেই সহজে কয়েকটি সহজলভ্য ফল দিয়ে আপনি করে নিতে পারবেন ফেসিয়াল ।

আসুন তাই জেনে নেওয়া যাক বাড়িতে ফ্রুট ফেসিয়াল করার কতগুলো উপায়ের কথা।

1)কলার ব্যবহার

কলা এমন একটি ফল যা প্রায় বারো মাস ই বাজারে সহজে পাওয়া যায় ।আর এর দাম ও অত্যন্ত কম। তাই আমাদের লিস্টে প্রথমেই রইল কলা দিয়ে ঘরোয়া ফেসিয়াল করার উপায় ।

একটি পাত্রে একটি পাকা কলা ,1 টেবিল চামচ মধু ও কিছুটা লেবুর রস ভালো করে মিশিয়ে ত্বকে কুড়ি মিনিট লাগিয়ে অপেক্ষা করুন। এরপর মিশ্রণটি হালকা শুকিয়ে এলে উষ্ণ গরম জল দিয়ে ধুয়ে ফেলুন মুখ ।যেকোনো ত্বকেই এই ফেসিয়াল করা গেলেও বিশেষত অয়েলি ত্বকের জন্য এটি খুব ই ভালো। এটি ত্বক থেকে অতিরিক্ত অয়েল কে দূর করবে সেই সাথে ত্বককেও রাখবে সুন্দর এবং মসৃণ  ।

2)পাকা পেঁপে

ত্বকের যত্নে পেঁপের গুরুত্বের কথা আমরা সকলেই জানি ।পেঁপে ত্বকের আদ্রতা যেমন ধরে রাখে তেমনি ত্বককেও রাখে বলিরেখা হীন।সুন্দর টানটান ত্বক পেতে পেঁপে দিয়ে বাড়িতেই করে নিন ফেসিয়াল ।

একটি পাত্রে একটি পাকা পেঁপে, একটি ডিমের সাদা অংশ ভালো করে ফেটিয়ে মিশিয়ে নিন ।এরপর এটি ত্বকে 15 মিনিট লাগিয়ে রেখে অপেক্ষা করুন ।তারপর ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেললেই দেখবেন কামাল। সপ্তাহে মাত্র একবার এভাবে ফেসিয়াল করলে ত্বক হয়ে উঠবে সুন্দর ও মসৃণ এবং দাগ বিহীন। এটি নিয়মিত ব্যবহার করার ফলে সহজে ত্বকে বলিরেখাও পড়বে না ।

3)পেয়ারা

পেয়ারা হলো আমাদের অত্যন্ত পরিচিত ফল গুলোর মধ্যে অন্যতম ।পেয়ারা খেতে যেমন ভালো তেমন ত্বকের যত্নে ও এর উপকারিতা নেহাত কম নয় ।বেশি টাকা খরচ না করেই ঘরোয়া উপায়ে কোমল ত্বক পেতে চাইলে পেয়ারার থেকে বেশি ভালো অন্য কিছু আর হতে পারে না ।

একটি পাকা পেয়ারা পেস্ট করে তার সাথে এক টেবিল চামচ ওটমিল পাউডার ,1 টেবিল চামচ মধু মিশিয়ে ত্বকে কুড়ি মিনিট লাগিয়ে অপেক্ষা করুন এরপর ঠাণ্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাক ব্যবহার করলেই হয়ে যাবে উজ্জ্বল ও কোমল।

4)ডালিম

ডালিম গ্রাম বাংলার এক অত্যন্ত পরিচিত ফল ।প্রাচীনকাল থেকেই রূপচর্চায় ডালিম এর ব্যবহার হয়ে আসছে ।আপনার যদি ত্বক শুষ্ক ও রুক্ষ হয়ে ওঠে তবে নরম ও সুন্দর ত্বক পেতে ব্যবহার শুরু করুন ডালিমের ।

কিছুটা ডালিমের দানা ব্লেন্ড করে নিন তার সাথে এক টেবিল চামচ গ্রীন টি লিকার মিশিয়ে নিন ভাল করে ত্বকে কুড়ি মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। দেখবেন ত্বকের রুক্ষতা দূর হয়েছে সঙ্গে সঙ্গে নিয়মিত ব্যবহারে ত্বক হয়ে উঠবে সুন্দর ।

Leave a Reply

Your email address will not be published.