চোখ ঠিক রাখতে যে ব্যায়াম গুলি করা উচিৎ

নিউজ ডেস্কঃ চোখ আমাদের কাছে এমন একটি  অঙ্গ যা না থাকলে আমাদের জীবনটা পুরো অন্ধকার।এটি জানা সর্তেও চোখের প্রতি খুব একটা নজর দেয় না এইরকম মানুষের সংখ্যা প্রচুর।কিন্তু এটা করা একদমই উচিৎ নয়।আমাদের শরীরকে ঠিক রাখার জন্য যেমন ব্যায়াম প্রয়োজন ঠিক তেমনি চোখের জন্যও ব্যায়ামের প্রয়োজন। কারন বর্তমান দিনে আমরা কম্পিউটার, ল্যাপটপ, ফোন নিয়ে ব্যস্ত থাকি তাই এর প্রভাব সবচেয়ে বেশি পরে আমাদের চোখের উপর।তাই এর জন্য চোখের কিছু ব্যায়াম এর ক্ষতিকারক প্রভাব থেকে বাঁচতে সাহায্য করে।তাই চোখের কিছু ব্যায়াম জেনে নিন যা আপনাদের চোখকে ভালো রাখতে সাহায্য করবে।

ব্যায়াম ১- কাজের মধ্যে একটু অবসর নিয়ে চোখ বন্ধ করে রাখুন।এরপর হাতের সাথে হাত ঘষে নিয়ে হাতের তালুটি অল্প গরম হলেও চোখের ওপরে এমনভাবে রাখবেন যাতে ভেতরে কোনো আলো না যায়।এভাবে ২ মিনিট রেখে দিন।এতে চোখের বিশ্রাম হবে।এই ব্যায়ামটি দিনে কয়েকবার করুন।

ব্যায়াম ২- চোখ শুকিয়ে যাওয়ার সমস্যার কারনগুলির মধ্যে একটি হল অতিরক্ত পরিমানে কম্পিউটার ও ফোন ব্যবহার।তাই এই সমস্যা থেকে মুক্তি পেতে হলে  কম্পিউটার ও ফোন ব্যবহার করার সময় সাধারনে তুলনায় ঘন ঘন চোখের পাতা ফেলবেন।

ব্যায়াম ৩- রাতে শোয়ার সময় প্রথমে চোখে বন্ধ করে নিয়ে চোখের পাতার আঙুলে সাহায্যে আলতো করে ঘুরিয়ে ঘুরিয়ে মাসাজ করুন ২ মিনিট ধরে। এতে চোখের ক্লান্তি দূর হওয়ার পাশাপাশি ঘুম ভালো হবে। এইভাবে ভ্রুর নিচে এবং চোখের নিচে মাসাজ করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.