কম ঘুম থেকে শুরু করে বেশী পরিমানে মিষ্টি। আপনার যৌবন কেড়ে নিতে যে অভ্যাস গুলি

নিউজ ডেস্কঃ মানুষের কিছু অভ্যাসের কারনে দিন দিন তাদের যৌবন হারিয়ে যাচ্ছে।তাই শরীর ও চেহারার যৌবন ধরে রাখতে যেসব কাজ এই সমস্যার জন্য দায়ী সেগুলি এড়িয়ে চলুন।এতে আপনার সৌন্দর্যটা বৃদ্ধি পাবে।তাই কোন কোন অভ্যাসের জন্য আপনাদের যৌবন হারিয়ে যেতে পারে সেই বিষয়গুলি আগে জেনে নিন।

কম ঘুমানো

একজন পূর্ণ বয়স্ক মানুষের দিনে সাত-আট ঘণ্টা ঘুমের প্রয়োজন।কিন্তু বর্তমান দিনে নানান ব্যস্ততা বা অন্যান্য অনেক কারণেই আমাদের ঘুম  পরিমাণ কম হয় কিন্তু সেটি খুবই ক্ষতকারক। এতে যেমন আমাদের দেহে বিভিন্ন ধরনের রোগের সম্ভাবনার বৃদ্ধির পাশাপাশি আমাদের ত্বকের পক্ষেও ভীষণ ক্ষতিকারক।এতে ত্বকের বিভিন্ন ধরনের সমস্যা যেমন- বয়সের ছাপ, ডার্ক সার্কেল, মুখের চামড়া ঝুলে এবং চোখের নিচের ফোলাভাব ইত্যাদির দেখা দেয়।তাই পর্যাপ্ত পরিমানে ঘুম হওয়া খুবই জরুরী। শুধু তাই নয় অপর্যাপ্ত ঘুমের কারনে দ্রুত  পড়তে দেখা যায়। আর হাজারো বাড়তি অসুখ বিশুখ তো সাথে আছেই বোনাস হিসাবে!

বেশি পরিমাণে মিষ্টি খাবার খাওয়া

আমরা জানি যে বেশি পরিমাণে মিষ্টি খাবার খেলে  ওজন বৃদ্ধি পায়।তবে এটা হয়ত অনেকেই জানে না যে  ওজন বৃদ্ধির সাথে সাথে ত্বকের বিভিন্ন ধরনের  ক্ষতি হয়।কারন অতিরিক্ত মিষ্টি খেলে ত্বকের কোলাজেন টিস্যুর ক্ষতি হয় এর ফলে ত্বকে রিংকেল দেখা যায়।এছাড়াও খুব কম বয়সেই রীতিমত বার্ধক্য নিয়ে আসে শরীরে।তাই  অতিরিক্ত মিষ্টি খাওয়া থেকে নিজেকে বিরত রাখুন।

ধূমপান মদ্যপান

ধূমপান ও মদ্যপানের যে আমাদের শরীরের  ক্ষতি করে সেটা সবাই জানে।কিন্তু এই শরীরের সাথে সাথে যে ত্বকেরও ক্ষতি করে সেটা অনেকেরই অজানা।এই ধূমপান ও মদ্যপান করার ফলে ত্বকের নিচের শিরা-উপশিরায় রক্ত সঞ্চালনের মাত্রা অতিরিক্ত পরিমাণে বেড়ে যায়।যার ফলে ত্বকের নিচের শিরা-উপশিরা স্থায়ীভাবে ক্ষতি গ্রস্থ হয়।আর এতে ত্বকে বিভিন্ন ধরনের বয়সজনিত দাগ ছোপ দেখা দেয়।

অতিরিক্ত ব্যায়াম

ব্যায়াম করা স্বাস্থ্যের পক্ষে ভালো কিন্তু অতিরিক্ত ব্যায়াম করা শরীরের পক্ষে ক্ষতিকারক।কারন এতে  শরীর সুগঠিত হলেও এই বেশি কায়িক পরিশ্রমও শরীর ও চেহারা থেকে কেড়ে নেয় যৌবন। এর সাথে সাথে ত্বকেরও যৌবন কেড়ে নেবে।কারন অতিরিক্ত ব্যায়ামের ফলে ত্বকের কোলাজেন টিস্যু ভেঙে যায় এতে ত্বকে রিংকেল মতো সমস্যা দেখা দেয়।

সানস্ক্রিন ব্যবহার না করারোদের  সানস্ক্রিন ত্বকে ব্যবহার করা অন্যন্ত জরুরী।কারন এটি না ব্যবহার করলে  সূর্যের রশ্মির ফলে ত্বকের বিভিন্ন সমস্যা যেমন- বয়সের ছাপ, মেচেদা, দাগ, রিংকেল ও চামড়া ঝুলে পড়ার ইত্যাদি দেখা দেয়। তাই  সানস্ক্রিন ব্যবহার করা অত্যন্ত প্রয়োজনীয়।

Leave a Reply

Your email address will not be published.