পৃথিবীর যে দেশের মানুষেরা মাটি খেয়ে বেঁচে থাকে

নিউজ ডেস্ক একজন মানুষের বেঁচে থাকার পেছনে মূলত পাঁচটি তথ্য রয়েছে। জল,বায়ু খাদ্য, মাটি ও অগ্নি। কার্যত এই পাঁচটি উপাদানের উপর নির্ভর করেই একটি জীবন বেঁচে রয়েছে। এই পাঁচটি জিনিসের মধ্যে একটি জিনিসের ঘাটতি হলে মানুষের মৃত্যু অবশ্যম্ভাবী। কিন্তু পৃথিবীতে এমন একটি দেশ রয়েছে যেখানে খাদ্যের পরিবর্তে মাটি খেয়ে বেঁচে থাকে সেই দেশের মানুষেরা। তবে সেটি একদিন দুদিনের গল্প নয় জন্ম থেকেই এই কার্য করে আসছে তারা। বিষয়টি শুনতে অবাক লাগলেও বর্তমানে বাস্তব। এমন অদ্ভুত মানুষ দেখতে পাওয়া যায় ক্যারিবিয়ানের হাইতি শহরে।

লোকভাষ্য মতে জানা যায়, ক্যারিবিয়ানের হাইতি শহরের আর্থিক পরিকাঠামো এতটাই দুর্বল যে সেখানকার মানুষদের বাজার থেকে অর্থের বিনিময়ে খাদ্য কিনে আনার সামর্থ্য থাকে না। তাই ক্ষুধা নিবারন করার জন্য একটি বিকল্প পথ বেছে নিয়েছেন তারা। তারা স্থানীয় পার্বত্য অঞ্চলের গাত্র থেকে শক্ত মাটি সংগ্রহ করে আনেন। এরপরই সেই শক্ত মাটিতে জল দিয়ে নরম করে তার সঙ্গে অল্প পরিমাণে তেল ও লবণ মিশিয়ে সেটিকে বিস্কুট ও রুটির আকার দিয়ে রোদে শুকাতে দেয়।

পরবর্তীতে মাটি দিয়ে তৈরি রুটি ও বিস্কুটগুলি তৈরি হয়ে যাওয়ার পর সেগুলো রোদ থেকে তুলে নিয়ে তারা খাদ্য হিসেবে গ্রহণ করে। তবে জন্ম থেকে মাটিকে খাদ্য হিসেবে গ্রহণ করলেও এদের শারীরিক অবনতি খুব একটা দেখা যায়না। বহাল তবিয়তেই নবীন-প্রবীণ মাটির তৈরি বিস্কুট ও রুটি খেয়েই বেঁচে রয়েছেন।

Leave a Reply

Your email address will not be published.