প্রথম কতসালে মঙ্গলে প্রানের অস্তিত্ব পাওয়া গেছিল জানেন?

নিউজ ডেস্ক –   পৃথিবীর পরে ভূগোলকে প্রথম প্রাণের সন্ধান পাওয়া গিয়েছে মঙ্গল গ্রহে। বিগত কয়েক বছর আগে লাল ভূমিতে জলের  সন্ধান পেয়েছিলেন বিশেষজ্ঞরা। সেখানেও যেকোনো প্রাণের সঞ্চার করতে পারে তার প্রথম অনুসন্ধান দেয় নাসার বিজ্ঞানীরা। তবে বিষয়টি বলতে গেলে নাসা বিজ্ঞানীদের তথ্যের উপর প্রথমে নজর দেওয়া প্রয়োজন। 

নাসার বিজ্ঞানীদের মতানুসারে, দীর্ঘ রিচার্স করার পর এবং ১৯৭০ দশকে মঙ্গল গ্রহের পরিক্রমণ করে আশা করি সেখানে যে প্রাণের অস্তিত্ব আছে তা বোঝা গেছে। কারণ পৃথিবী ছাড়াও অন্য প্রথম মঙ্গল গ্রহে জলের সন্ধান পাওয়া গিয়েছে। বিজ্ঞানী লেভিন জানিয়েছেন, বিশেষজ্ঞদের একটা টিম ওই সময় ভাইকিংস নামে একটি মিশনে কাজ করেছিল। সেই গবেষণা চলাকালীন ১৯৭৬ সালে দুটি আলাদা মহাকাশযান মঙ্গলে প্রাণের অস্তিত্ব পরীক্ষা করা হয়েছিল।

সেই মহাকাশযান পাঠানোর পর ১৯৭৬ সালের ৩০শে জুলাই একটি মহাকাশযান প্রাথমিক পরীক্ষার শেষে ফিরে আসে। সেটা ছিল সম্পূর্ণ বিস্ময়কর। কারণ কেউই আশা করতে পারেননি মহাকাশযান দুটি কোনদিন ফিরে আসবে পৃথিবীর বুকে। সেই মহাকাশযানের মাধ্যমে যে তথ্য পাওয়া যায় তা বিশ্লেষণ করে দেখা গিয়েছিল মঙ্গল গ্রহে জলের সন্ধান পাওয়ার পাশাপাশি পৃথিবীর মাটির সন্ধান পাওয়া গিয়েছে। তবে দীর্ঘ বর্ষ পরীক্ষার অসম্পূর্ণ বলে ধরেছেন। যার কারণে পরবর্তীতে অনুসন্ধানের কার্যটি আর অব্যাহত রাখেনি নাসা।

Leave a Reply

Your email address will not be published.