প্রাচীন মুক্তের খোঁজ আরবে

নিউজ ডেস্ক – মুক্তার ব্যবহার বর্তমানে গহনার সৌন্দর্য বাড়াতে ও অ্যাস্ট্রোলজি তে ব্যবহৃত করা হয়। এছাড়াও একটি প্রকৃত মুক্তি পেতে গেলে তার দাম ও পরে আকাশ ছোঁয়া। তবে এককালীন সময়ে মুক্তা  বিক্রি হতো জলের দরে। ইতিহাস ঘাটলে দেখা যায় মুক্তার উৎপত্তিস্থল হলো আবুদাবি। শুনলে সত্যি অবাক হওয়ারই কথা। ভারতের প্রায় মূল্যবান  মুক্ত আমদানি রপ্তানি করা হয় আবুধাবি থেকে।

প্রত্নতাত্ত্বিকরা রেডিওকার্বন ডেটিং ব্যবহার করে নির্ধারণ করেন যে, মুক্তোটি খ্রীষ্ট্রপূর্ব ৫৮০০ থেকে ৫৬০০-এর মধ্যেকার কোনও এক সময়ের। সেই প্রাচীনকালেও মুক্তো হয়তো গহনা হিসাবে পরিধান করা হত এবং তা মোসেপটেমিয়া এবং প্রাচীন ইরাকে মুক্তোর বাণিজ্য চলত। 

নৃতত্ত্ববিদদের মতে সেই সময়কার যুগে দ্বীপে খননকার্য চলাকালীন ৮০০০ বছরের পুরনো মুক্তোটি খুঁজে পাওয়া গিয়েছে। যা পাশাপাশি সংযুক্ত আরব আমিশাহির প্রাচীন স্থাপত্যেরও উদঘাটন করেছে। এই মুক্ত উদঘাটনের পরেই বিশেষজ্ঞরা মনে করছেন সেই সময়কার যুগে সেখানে মানুষেরা মুক্তার ব্যবহার করার পাশাপাশি এখানে মুক্তার বহুল প্রচলন ছিল। এই বিষয়ে 

আবু ধাবির, সাংস্কৃতিক ও পর্যটন বিভাগের চেয়ারম্যান মহম্মদ খালিফা আল মুবারক জানিয়েছেন, আবু ধাবিতে বিশ্বের প্রাচীনতম মুক্তোটির আবিষ্কার স্পষ্ট করে দেয় যে তাঁদের সাম্প্রতিক অর্থনৈতিক ও সাংস্কৃতিক ইতিহাসের শিকড় অনেকটাই গভীরে যা প্রাগৈতিহাসিক যুগ পর্যন্ত সম্প্রসারিত।

Leave a Reply

Your email address will not be published.