বাদাম, চর্বি যুক্ত মাছ, ডুমুর। খাদ্য তালিকায় যে খাওয়ার গুলি যোগ করবেন

নিউজ ডেস্কঃ ঘুম এমন একটি জিনিস যা কোনও কারনে ঠিকঠাক না হলে শরীরের বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে।তাই ঘুম পর্যাপ্ত পরিমাণে হওয়াটা একটা মানুষের জন্য অত্যত্ন প্রয়োজনীয়।কিন্তু বর্তমান দিনে এই কম ঘুমের সমস্যায় দেখা দিচ্ছে বহু মানুষের মধ্যে।যা সমাধান করাটা খুবই মুশকিল হয়ে দাঁড়িয়েছে মানুষের কাছে।তাই এই মুশকিল কাজকে সহজ করুন আপনাদের খাদ্যতালিকায় কিছু খাদ্য যোগ করে।যা আপনাদের ঘুমের সমস্যা থেকে মুক্তি দিতে সাহায্য করবে।তাহলে এবার জেনে নেওয়া যাক যে কি কি খাদ্যযোগ করবেন আপনাদের খাদ্যতালিকায়।

১. বাদাম: ঘুমের সমস্যা দূর করতে আপনাদের খাদ্যতালিকায় যোগ করুন বাদাম।কারন বাদামে থাকে প্রচুর পরিমাণে মেলাটোনিন নামক একটি উপাদান।যা আমাদের ঘুমচক্রকে নিয়ন্ত্রণ করে।এছাড়াও বাদাম উপস্থিত উপাদানগুলি পেশিতে ক্যালসিয়াম ও ম্যাগনেসিয়ামের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে।এর ফলে রাতে ভালো ঘুমতে সাহায্য করে।

২. চর্বিযুক্ত মাছ: চর্বিযুক্ত মাছে থাকে প্রচুর পরিমাণে উপকারী উপাদান যেমন ভিটামিন-ডি, ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড ইত্যাদি। আর এই উপাদানগুলির মধ্যে ভিটামিন-ডি ঘুমের সমস্যা দূর করতে সাহায্য করে এবং ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড স্যারেটোনিনকে নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।তাই ঘুমের সমস্যা দূর করতে আপনাদের খাদ্যতালিকায় চর্বিযুক্ত মাছ যুক্ত করুন।

৩.ডুমুর: ডুমুর ঘুমের সমস্যা দূর করতে বিশেষভাবে কার্যকর।কারন ডুমুরে উপস্থিত বিভিন্ন ধরনের উপাদান যেমন- ম্যাগনেসিয়াম, মিনারেল ইত্যাদি যা  ঘুমের সমস্যা থেকে মুক্তি দিতে সহায়তা করে।

৪.মিষ্টি আলু : মিষ্টি আলুতে রয়েছে পটাশিয়াম যা পেশিকে শিথিল করে।এর ফলে রাতে ভালো ঘুম হতে সাহায্য করে।এছাড়া মিষ্টি আলু খেলে শরীরে কার্বোহাইড্রেটের পরিমাণ বেড়ে যায়।তাই রাতে ঘুমোতে যাওয়ার আগে মিষ্টি আলু খেতে পারেন। 

৫. কলা:- কলাতে উপস্থিত ম্যাগনেসিয়াম, পটাশিয়াম ও ভিটামিন-বি৬ ইত্যাদি উপাদান ঘুমের সমস্যা দূর করতে বিশেষভাবে কার্যকর।তাই রাতে যাতে ভালো ঘুম হয় তার জন্য আপনাদের খাদ্যতালিকায় কলাযুক্ত করুন।

Leave a Reply

Your email address will not be published.