নিজেকে সুস্থ রাখতে সকালবেলা যে জিনিস গুলি খাবেন না

নিউজ ডেস্কঃ শুরুটা ভালো হলে সবটা ভালো হয়। তাই সারা দিনটা যদি ভালোভাবে কাটাতে চান তাহলে ঘুম থেকে উঠে সকালবেলার খাবারের দিকে নজর দিন।কারন সকালবেলায় এমন অনেক খাবার আছে যেগুলি খাওয়া একদমই উচিত নয়।তাই নিজেকে সুস্থ রাখতে সকাল সকাল এই খাবারগুলি খাওয়া থেকে নিজে বিরত রাখুন।তাহলে জেনে এই খাবারগুলি কি কি? 

টমেটো- খালি পেটে কখন টমেটো খাওয়া উচিত নয়।কারন টমেটোর মধ্যে থাকে  প্রচুর পরিমানে পেকটিন ও ট্যানিক অ্যাসিড উপাদান যা গ্যাস্ট্রিক অ্যাসিডের সাথে বিক্রিয়া ঘটায়।যার ফলে পাকস্থলীতে এক অদ্রবণীয় জেলের তৈরি হয়, যেখান থেকে পরবর্তী সময়ে পাকস্থলীতে পাথর হয়। এ ছাড়া গ্যাস্ট্রিকের সমস্যা দেখা দিতে পারে।

কমলালেবু- যেসমস্ত ফলের সাইট্রাস বা টকজাতীয় এই ধরনের ফল খালি পেটে না খাওয়ায় ভালো। কমলালেবু হল টকজাতীয় একটি ফল যার মধ্যে রয়েছে প্রচুর অ্যাসিড।যা পেট ও বুক জ্বালাপোড়া এবং গ্যাস্ট্রিকের মতো সমস্যা সৃষ্টি করে।এছাড়া খালি পেটে কমলালেবু খাওয়ার ফলে শ্লৈষ্মিক ঝিল্লি ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা বৃদ্ধি পায়।

কলা- কলাতে থাকে প্রচুর পরিমানে ম্যাগনেশিয়াম এবং পটাশিয়াম, যা হজমে সাহায্য করে।ভারতি পেটে কলা খাওয়া যতটা উপকার ঠিক ততটায় ক্ষতিকারক খালি পেটে খাওয়া।কারন খালি পেটে কলা খাওয়ার ফলে কলাতে থাকা  উপাদান রক্তে অন্য উপাদানগুলোর মধ্যে ভারসাম্য নষ্ট করে।বিশেষ করে শরীরে ম্যাগনেশিয়াম ও ক্যালসিয়ামের ভারসাম্য নষ্ট করে, যার হৃৎপিণ্ড ও রক্তের ধমনির ক্ষতি হতে পারে।

দই- দুগ্ধজাত খাবার খালি পেটে না খাওয়াই উচিত। খালি পেটে দই খেলে অ্যাসিডিটির সমস্যা দেখা দিতে পারে কারন দই পাকস্থলীতে হাইড্রোক্লোরিক অ্যাসিড তৈরি করে। এইজন্য ভরতি পেটে দই খাওয়া উচিত। 

Leave a Reply

Your email address will not be published.