সুন্দরী মেয়েদের জন্য একদম নিরাপদ নয় পৃথিবীর যে দেশ

নিউজ ডেস্ক- পৃথিবীর মধ্যে সবথেকে নোংরা এবং অপরিচ্ছন্ন দেশের মধ্যে বুরুন্ডি অন্যতম। আফ্রিকা মহাদেশের পূর্বে অবস্থিত একটি স্থলবেষ্টিত রাষ্ট্র হল বুরুন্ডি।এর উত্তরে রুয়ান্ডা, পূর্বে ও দক্ষিণে তানজানিয়া, পশ্চিমে তাংগানিকা হ্রদ ও গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্র। দেশটির রাজধানী ও সবথেকে বড় শহর হল গিতেগা। এবং এই দেশটির সরকারি ভাষা রুন্ডি, ফরাসি। বুরুন্ডির জাতীয় মুদ্রা হল বুরুন্ডি ফ্রানক।

বুরুন্ডি দেশ সম্পর্কে কিছু অজানা তথ্য হলো

1.পৃথিবীর সবথেকে অসুখী দেশগুলির তালিকা বুরুন্ডি দেশের নাম রয়েছে। এটি পৃথিবীর একটি গরিব দেশ। এখানকার বহু মানুষ প্রতি বৎসর দারিদ্রতার কারণে মারা যান। এই দেশে এমন কিছু ব্যক্তি রয়েছে যাদের কাছে কোন টাকা পয়সা নেই। এখানকার মানুষের জীবন যুদ্ধ অনেক কঠিন। 

2.আপনি জেনে অবাক হবেন এখানকার মানুষদের কাছে খাবার কিনে খাওয়ার মত পয়সা থাকে না। কেউ একবার খেয়ে  থাকে আর কেউ না খেয়েই দিন কাটিয়ে দেয়। 

3. পৃথিবীর মধ্যে সবথেকে নোংরা ও অপরিচ্ছন্ন দেশের মধ্যে বুরুন্ডি দেশে অন্যতম। এ দেশের মানুষেরা না তো নিজেদের বাড়ি পরিষ্কার রাখে না অন্য কোন জায়গা পরিষ্কার করে। দেশটির মধ্যে রয়েছে আবর্জনার, বজ্র পদার্থ, নোংরা জল ইত্যাদি। 

4. এই দেশের মানুষদের জীবন যাত্রার প্রধান মাধ্যম ও এখানকার প্রধান কাজ হলো কলা সরবরাহ করা। এই কলা উৎপাদন ও সরবরাহ তাদের কাছে অনেক বড় কাজ। এখানে একটি ব্যক্তি প্রায় 40 থেকে 50 কিলো ওজনের কলা সাইকেলে করে বহন করে থাকে। 

5. 1996 সালে এই দেশ প্রথমবার অলিম্পিকে অংশগ্রহণ করে। এবং এটি একটি গরিব দেশ হওয়া সত্ত্বেও যখন দেশটি প্রথমবার 5000 মিটার দৌড়  প্রতিযোগিতা অংশগ্রহণ করে এবং প্রথমবারেই   স্বর্ণ পদক অর্জন করে। এটি এই দেশের কাছে এক বিশাল অর্জন’ ছিল।

6. একটি আশ্চর্যের বিষয় হলো এই দেশটিতে কোন পর্যটক ভ্রমণে আসে না। এর কারণ শুধুমাত্র এখানকার দারিদ্রতা নয়। কারণ দেশটি সাধারণ মানুষের জন্য সুরক্ষিত নয় এখানকার মানুষেরা যখন তখন অন্য কারোর ওপর হামলা করে। এই দেশের আইনকানুন অনেকটা বিশৃংখল এখানকার মানুষ পুলিশের সামনে অপরাধ করতেও কোন প্রকার দ্বিধাবোধ করে না। 

7. এখানকার মহিলাদের ওপর নানা অত্যাচার করা হয়। মহিলাদের ঘর থেকে বেরোতে দেয়না তাদের ওপর যখন তখন হাত তোলা হয়। এমনকি তাদের নির্যাতনও করা হয়। 

8. এই দেশটি জুড়ে রয়েছে কিছু ভয়ানক অসুখ যেমন AIDS । এখানকার মানুষেরা জানিনা যে রোগটি থেকে কিভাবে নিরাময় সম্ভব। এছাড়াও ডেঙ্গু, HIV  মত অসুখে প্রতিবছর বহু মানুষ মারা যাচ্ছে। 

9. এই দেশটিতে দলবদ্ধ হয়ে ব্যায়াম করা ও জগিং করা নিষিদ্ধ।

10. এই দেশের বেশিরভাগ মানুষই অশিক্ষিত। এখানকার মানুষেরা যা ইনকাম করে তার সব খাবারের পেছনে ব্যয় করে ফেলে।

11. দেশটিতে যদি কোন পর্যটক ঘুরতে আসে তাহলে এখানকার লোক এমন হাবভাব করে যেন সে অন্য কোন দুনিয়া থেকে এসেছে। 

12.  এই দেশটির নিরাপত্তা ব্যবস্থা অনেক খারাপ। দেশটিতে প্রায় সিভিল ওয়ার হতে থাকে।  দেশটির এই অবস্থার জন্য এই দেশের সরকার দায়ী। এই দেশটি সুন্দরী মেয়েদের জন্য একদমই নিরাপদ নয়। এখানে যদি কোন সুন্দরী মেয়ে থাকে তাহলে তার মনে সব সময় একটি ভয় কাজ করে, যদি কেউ তাকে তুলে নিয়ে যায়।

13. এই দেশের প্রতিটা মানুষ প্রায় সব সময় নেশায় ডুবে থাকে। এমনকি এখানকার ছোট ছোট বাচ্চাদের মদপান করতে দেখা যায়।

Leave a Reply

Your email address will not be published.