অনিদ্রার সমস্যা দূর করে। কিউই এর অসাধারন কিছু উপকারিতা

নিউজ ডেস্ক: সুস্থ থাকতে খান কিউই। এই ফলটি খাওয়া আমাদের স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত উপকারী। এর মধ্যে থাকা উপাদান যা আমাদের একাধিক সমস্যা থেকে মুক্তি দিতে পারে।কি কি উপকারিতা রয়েছে এই ফলের মধ্যে –

১) অনিদ্রার সমস্যা দূর করে- এই ফলের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট এবং সেরোটোনিন , যা ঘুম সংক্রান্ত যে কোন সমস্যা থেকে মুক্তি দিতে কার্যকরী ভূমিকা পালন করে। এইজন্য যাদের অনিদ্রার সমস্যা আছে তারা  ঘুমানোর এক ঘন্টা আগে  দু’টি করে কিউই খান। এতে দূর হবে এই সমস্যা।

২) গর্ভবতী মহিলাদের জন্য উপকারী- গর্ভবতী মহিলাদের জন্য এই ফল খাওয়া অত্যন্ত উপকারী।কারন এর মধ্যে ফোলেটের একটি উৎস, যা ভ্রূণের বিকাশে সহায়তা করে এবং গর্ভস্থ শিশুর সুস্বাস্থ্য নিশ্চিত করতে সহায়তা করে। 

৩) ভিটামিন সি-এর ভরপুর উৎস-  কিউই তে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন সি।  ভিটামিন সি যা একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট হিসাবে কাজ করে। এই উপাদানটি শরীরে প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সহায়তা করে।এছাড়াও ফ্রি র‌্যাডিকেলগুলি দূর করে  ক্যান্সারের ঝুঁকি কমাতে সহায়তা করে।

৪) ভিটামিন ও মিনারেল-এর ভরপুর উৎস – কিউই ফলতে থাকে বিভিন্ন ধরনের উপাদান যেমন – ভিটামিন এ, বি ৬, বি ১২, ই, এবং পটাসিয়াম, ক্যালসিয়াম, আয়রন ও ম্যাগনেসিয়াম ইত্যাদি যা শরীরের রক্ত ​​সঞ্চালন বৃদ্ধি করতে, স্ট্রেস কমাতে, দৃষ্টিশক্তি বৃদ্ধি করতে, হাড় এবং দাঁত মজবুত  করতে কার্যকরী ভূমিকা পালন করে। এর মধ্যে থাকা  পটাশিয়াম থাকে যা ব্লাডপ্রেশার নিয়ন্ত্রণ রাখতে  এবং ম্যাগনেসিয়াম স্নায়ু ও পেশী সঞ্চালন করতে সাহায্য করে।

৫) হজমের সহায়ক- হজম ক্ষমতা বাড়িয়ে তুলতে সহায়ক এক ফল।কারন এই ফলের  মধ্যে থাকে অ্যাক্টিনিডেইন নামে এক এনজাইম  যা হজম প্রক্রিয়া ত্বরান্বিত করতে সহায়তা করে। এছাড়াও   অন্ত্রের সমস্যা থেকে মুক্তি দিতে সাহায্য করে।

৬) ত্বকের সৌন্দর্য্য বৃদ্ধিতে খুবই উপকারি- এই শুধুমাত্র আমাদের শরীরের জন্য উপকারী নয় আমাদের ত্বকের জন্যও অত্যন্ত উপকারী।কিউই  রক্তের পিএইচ-এর ভারসাম্য নিয়ন্ত্রণে রেখে  শরীরকে সতেজ ও শক্তিতে ভরপুর করে তোলার পাশাপাশি ত্বকের সৌন্দর্যতা বজায় রাখতে সাহায্য করে। এছাড়াও এই ফলের মধ্যে থাকা  ভিটামিন যা ত্বকের  ত্বকের ক্ষয় প্রতিরোধ করে ত্বকের  সৌন্দর্যতা বৃদ্ধি করতে সাহায্য করে। 

Leave a Reply

Your email address will not be published.