ডায়বেটিস প্রতিরোধ করে। বেগুনের অসাধারন কিছু উপকারিতা

নিউজ ডেস্ক: প্রতিদিন পাতে বেগুন রাখছেন তো? যদি উত্তরটা না হয় তাহলে বলব আপনার নিজের অজান্তে ভুল করছেন।কারন বেগুনের মধ্যে রয়েছে একাধিক পুষ্টিগুন যা আমাদের স্বাস্থ্যকে সুস্থ রাখতে কার্যকর ভূমিকা পালন করে। শুধুমাত্র যে এই সবজিটির নামের মধ্যেই গুন আছে তা কিন্তু নয় এই সবজিটির মধ্যেও রয়েছেন একাধিক গুন।তাই শরীরকে ভরপুর পুষ্টি দিতে পাতে রাখুন বেগুন।বেগুনের মধ্যে কি কি উপকারিতা রয়েছেন? 

১) ডায়বেটিস প্রতিরোধ- ডায়াবেটিসের সমস্যায় ভুগছেন? তাহলে আপনাদের খাদ্য তালিকায় রাখুন বেগুন। কারণ বেগুনের মধ্যে থাকে প্রচুর পরিমাণে ফাইবার এবং কম দ্রবণীয় কার্বোহাইড্রেট যা রক্তের গ্লুকোজ ও ইনসুলিনের মাত্রার নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। এছাড়াও এর মধ্যে থাকে উচ্চ মাত্রায় আঁশ ও কম পরিমাণে দ্রবণীয় শর্করা যা ডায়াবেটিসের সমস্যা থেকে মুক্তি দিতে বিশেষ ভূমিকা পালন করে। তাই ডায়াবেটিস রোগীদের জন্য বেগুন খাওয়া খুবই উপকারী।

২) হৃদপিন্ড ভাল রাখে- বেগুনের  মধ্যে রয়েছে একাধিক উপাদান যেমন – ফাইবার, ভিটামিন বি ১, বি ৬, বি ৩, সি, কে, ফাইটোনিউট্রিয়েন্ট ইত্যাদি যা  হৃদপিন্ডের জন্য অত্যন্ত উপকারী উপাদান।এছাড়াও এর মধ্যে থাকা ফ্ল্যাভোনয়েড যা  হৃদপিন্ডের জন্য অপরিহার্য একটি উপাদান।তাই হৃৎপিণ্ডকে সুস্থ রাখতে নিয়মিত বেগুন খান। এতে হৃদরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা হ্রাস পাবে। 

৩) শরীরে রক্ত বাড়ায়- রক্তশূন্যতার সমস্যা দূর করতেও বিশেষ ভূমিকা পালন করে বেগুন।কারন বেগুনের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে আয়রন যা শরীরে রক্তের পরিমান বৃদ্ধি করতে সহায়তা করে।এছাড়াও  এতে চিনির পরিমাণ খুবই অল্প থাকে। এইজন্য অধিক ওজন সম্পন্ন ব্যক্তিরাও খেতে  পারে বেগুনের তরকারি।

৪) মস্তিষ্কের উন্নতি ঘটায়- বেগুনে থাকা ফাইটোনিউট্রিয়েন্ট উপাদান যা মস্তিষ্কের উন্নতি ঘটাতে সহায়তা করে।এছাড়াও এই উপাদানটি মস্তিষ্কের উন্নতি ঘটানোর পাশাপাশি মস্তিষ্ককে রোগ ও টক্সিন থেকে মুক্ত থাকতেও সাহায্য করে এবং মস্তিষ্কে রক্ত প্রবাহ বৃদ্ধি করতেও সহায়তা করে।

৫) ত্বক ও চুল ভাল রাখে- বেগুন আমাদের শরীরের পাশাপাশি আমাদের ত্বক এবং চুলের জন্যও খুবই উপকারী।কারন এতে থাকে ভিটামিন এ, সি, ই এবং কে।আর এই ভিটামিন সি উপাদানটি আমাদের ত্বক, চুল, নখকে করে মজবুত।ভিটামিন এ চোখের নানা সমস্যা দূর করে চোখের স্বাস্থ্যকে ভালো রাখতে সাহায্য করে। ভিটামিন ই ও কে দেহে রক্ত জমাট বাঁধার প্রতিরোধ করে।এছাড়াও এই সবজির মধ্যে থাকা এই চারটি ভিটামিন শরীরের রোগ-প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। 

Leave a Reply

Your email address will not be published.