কনে কিডন্যাপ করে বিয়ে দেওয়া হয় যে দেশটিতে

নিউজ ডেস্কঃ ভাবুন বিয়ে করতে যাচ্ছেন আর হটাৎ করে শুনলেন যে কনে কিডন্যাপ। শুনে চমকে উঠলেন হ্যা এমনটাই ঘটে থাকে পৃথিবীর এক দেশে। কিরগিজস্তান। এখানে বিয়ে করার আগে মেয়েকে কিডন্যাপ করতে হয় এমনটাই রীতি।

সেন্ট্রাল মধ্য এশিয়ায় অবস্থিত এই দেশ কিরগিজিয়া নামেও পরিচিত। এই দেশে ৯০ শতাংশ মানুষই মুসলিম। এইদেশের ৪০ সংখ্যাটির আলাদা গুরুত্ব রয়েছে, তুর্কি ভাষায় ৪০ শব্দটি থেকে এদের নাম কিরগিজ।

কিরগিস্তানের মানুষ চল্লিশটি গোষ্ঠী কিংবা বংশ থেকে এসেছেন। এখানকার মানুষ ঘোড়ার দুধ খাওয়া খুবই পছন্দ করেন এবং তার সাথে ঘোড়ার মাংস খেতে তারা খুব পছন্দ করেন। এখানকার ঘোড়ার দুধ থেকে তৈরি কিউনিস খুব জনপ্রিয় পানীয়। এই দেশের প্রথা অনুযায়ী বিয়ের পিঁড়িতে বসার আগে এখানকার মেয়েদের কিডন্যাপ করা হয়। অনেকের মতে অ্যারেঞ্জ ম্যারেজ থেকে বাঁচার জন্য এখানকার মেয়েরা কিডন্যাপিং এর নামে পালিয়ে গিয়ে থাকে।

এদেশের মানস  নামে একজন যোদ্ধা কে সম্মান করা হয়ে থাকে। তার নামে অনেক রাস্তা, বিশ্ববিদ্যালয়, পার্ক তৈরি করা হয়েছে। এই দেশে আজও একটি খেলা হয় এই খেলার নিয়ম হল ঘোড়ার পিঠে চড়া দুইজন ব্যক্তি মারপিট করে তার বিরোধীকে ঘোড়ার পিঠ থেকে ফেলে দেয়। এই দেশে পৃথিবীর সবথেকে বেশি আখরোট ফরেস্ট দেখতে পাওয়া যায়।

যারা  মদ্যপান করতে খুবই ভালোবাসেন তাদের জন্য খুব লাভজনক স্থান। খুব সস্তায় মদ্যপান করা যায় এখানে। কিরগিজরা পরিচিতি লোকদের সাথে দেখা হলে হাত মিলিয়ে থাকেন। কিরগিজরা প্রচুর পরিমাণে চা পান করে থাকেন, এমনকি খাবারের সাথে তারা প্রতিদিন চা পান করেন।

Leave a Reply

Your email address will not be published.