হজমে ব্যঘাত ঘটায় ও লালা নিঃসরণ প্রক্রিয়া ব্যঘাত হয়। ঘুম থেকে উঠে জলপান করা কতোটা উপকারি জানেন?

নিউজ ডেস্কঃ জলের অপর নাম জীবন। প্রাকৃতিক আবহাওয়া, মানুষের জীবনযাত্রার ধরন, দৈহিক গঠনও সুস্থতার উপর নির্ভর করে তার কতটা জল পান করা প্রয়োজন, সাধারনত একজন প্রাপ্ত বয়স্ক মানুষের ৪-৫ লিটার জল পান করা উচিৎ। ছেলেদের তুলনায় মেয়েদের বেশি জল পান করা উচিৎ।

ঘুম থেকে উঠে জলপান করার অভ্যাস রাখা ভালো।

খাওয়ারের ঠিক আগে বা খাওয়ার সময় জল পান করা ঠিক নয়। কারন পাকরস গুলো দ্রবীভূত হয়ে হজমে ব্যঘাত ঘটায় ও লালা নিঃসরণ প্রক্রিয়া ব্যঘাত হয়। খালি পেটে বা খাওয়ারের এক থেকে দুই ঘণ্টা পরে জল পান করা স্বাস্থ্যের পক্ষে বিশেষ উপকারী।

অনেকসময় মিশে থাকা ব্যাকটেরিয়া, ভাইরাস রোগ ছড়ায়। সেক্ষেত্রে সবথেকে ভালো জল ফুটিয়ে বা কর্পূর কিংবা ফিটকিরি মিশিয়ে জল পান করা। ডাব বা কচি নারিকেলের জল পানীয় হিসাবে গ্রহন করলে তেষ্টা মেটায় এবং তৃপ্তি পায়।

ডাবের মতো পুষ্টিকর পানীয় পৃথিবীতে আর নেই। কচি ডাবের পক্ষে সুপুস্টির ডাব বেশি উপকারী।

Leave a Reply

Your email address will not be published.