চায়ের সঙ্গে যে মুখরোচক খাওয়ার গুলি আপনার নজরে রাখবেন

নিউজ ডেস্ক: সন্ধ্যেবেলায় কাজকর্ম সেরে একসাথে বসে গল্পগুজব করে চা খাওয়ার মজাটাই আলাদা। আর এই চায়ে আসরকে আরো একটু ভালো করে জমিয়ে নেওয়ার জন্য চায়ের সাথে দরকার কিছু মুখরোচক খাবার। কি তাই তো।তবে আমাদের তো স্বাদের সাথে সাথে স্বাস্থ্যের সুরক্ষার কথা মাথায় রাখা উচিত। এইজন্য চায়ের সাথে  মুখরোচক খাবার গুলি খাওয়া  তো হবে তবে সেটি স্বাস্থ্যকর। তাই আর দেরি না করে  এইরকমই  কয়েকটি স্বাস্থ্যকর মুখোরোচক খাবার কথা জেনে নিয়ে বানিয়ে ফেলুন।

১) কুমড়োর দানা- চায়ের সাথে মুখরোচক খাবার হিসাবে খেতে পারেন কুমড়োর দানা।  শুনে নিশ্চয় অবাক হলেন তো।এতে রয়েছে  প্রচুর পরিমাণে ভিটামিন মিনারেল এবং অ্যান্টি অক্সিডেন্ট।যা আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী উপাদান।তাই কুমড়োর দানার শুকনো খোলায় নাড়িয়ে অথবা সেদ্ধ করেও খেতে পারেন।আর এটিকে আরেকটু  মুখঘরোচক বানাতে চান তাহলে  এর মধ্যে মিশিয়ে নিন চাট মশলা, সামান্য লাল লঙ্কার গুড়ো এবং চিপোটলে ফ্লেক।

২) সেদ্ধ ভুট্টা- আমরা ভুট্টার উপকারিতা সম্পর্কে সবাই জানি।তাই স্বাস্থ্যকর মুখরোচক খাবার হিসাবে চায়ের সাথে খান সেদ্ধ ভুট্টা।এই সেদ্ধ ভুট্টার সঙ্গে কিছুটা কুচনো পেঁয়াজ, শসার কুচি,  সামান্য গোলমরিচ তার সাথে স্বাদমতো নুন মিশিয়ে খান।

৩) চিনাবাদাম- চিনাবাদামের সাথে জমিয়ে নিন আপনাদের চায়ের আসর। চিনা বাদাম খাওয়া যেমন খেতে সুস্বাদু ঠিক তেমনি এটি আমাদের স্বাস্থ্য এর পক্ষে উপকারী। এর মধ্যে রয়েছে বিভিন্ন ধরনের উপাদান যেমন –   প্রোটিন,  ভাল ফ্যাট এবং  ফাইবার ইত্যাদি। তাই মুখোরোচক স্ন্যাক হিসাবে কাঁচা বাদাম শুকনো খোলায় ভেজে নুন মাখিয়ে নিয়ে খান।

৪) আমন্ড-কাজু-আখরোট-খেঁজুর- আমন্ড,কাজু, আখরোট,খেজুর এই  শুকনো ফলগুলিতে রয়েছে  একাধিক অ্যান্টি অক্সিডেন্ট, ফাইবার ইত্যাদি উপাদান যা আমাদের  ওজন কমানোর    পাশাপাশি আমাদের হৃদযন্ত্র ভাল রাখতে সাহায্য করে।তাই এই  পুষ্টিকর খাবারের সাথে আপনাদের চায়ের আসর জমিয়ে নিন।

Leave a Reply

Your email address will not be published.